ভারত যে কোনও আগ্রাসনের জবাব দিতে সক্ষম: রাজনাথ

নাম উল্লেখ না করে চীনকে ইঙ্গিত করে হুঁশিয়ারি জানিয়েছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। বৃহস্পতিবার তিনি বলেছেন, ভারত শান্তিপ্রিয় দেশ, কিন্তু আগ্রাসনের জবাব দেওয়ার সক্ষমতা রয়েছে। ভারত সীমান্তের হট স্প্রিংস ও গর্গা পোস্টে চীন নিজেদের সেনার অবস্থান বজায় রাখা অব্যাহত রাখার প্রেক্ষিতে তিনি এই মন্তব্য করেছেন। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এখবর জানিয়েছে।

বর্ডার রোড অর্গানাইজেশন (বিআরও)-এর নির্মিত ১২টি কৌশলগত সড়ক উদ্বোধনের সময় রাজনাথ সিং বলেছেন, আমরা বিশ্বে শান্তি চাই। কিন্তু কেউ যদি আগ্রাসী মনোভাব দেখায়, আমরা জবাব দেব।

ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী বলেন, গত বছর গালওয়ান উপত্যকায় আমাদের সেনারা দায়িত্ব পালনের সময় সাহসিকতা ও বীরত্বের অসাধারণ ভূমিকা দেখিয়েছে। দেশের জন্য লড়াইয়ে যেসব সাহসী সেনারা জীবন দিয়েছেন আমি তাদের শ্রদ্ধা জানাই।

তিনি আরও বলেন, বিভিন্ন প্রতিকূলতা, পাহাড়ি এলাকা হওয়ার পরও বিআরও যে বিশ্বমানের সড়ক নির্মাণ করছে তার মন্ত্র হলো আত্ম নির্ভর ভারত। এই প্রকল্প প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অ্যাক্ট ইস্ট পলিসির অংশ। এই প্রকল্পের ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার কোটি রুপি। ২০১৪ সাল থেকে এই সংস্থা সীমান্তে ৪ হাজার ৮০০ কিলোমিটার সড়ক তৈরি করেছে।

এদিকে, একই দিনে আসিয়ান দেশগুলোর প্রতিরক্ষা মন্ত্রীদের একটি ভিডিও কনফারেন্সেও চীনকে ইঙ্গিত করে রাজনাথ সিং বলেছেন, প্রত্যেকটি দেশেরই নিজ নিজ সার্বভৌমত্ব এবং সীমান্তরক্ষার অধিকার রয়েছে।

ভারতীয় মন্ত্রী বলেন, সমুদ্রপথে নিরাপত্তা সংক্রান্ত চ্যালেঞ্জ ভারতের পক্ষে একটি বড় উদ্বেগের জায়গা। সমুদ্রপথগুলোর মাধ্যমে যোগাযোগ ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের শান্তি, নিরাপত্তা, সুস্থিতি এবং সমৃদ্ধির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই প্রসঙ্গে দক্ষিণ চীন সাগরের ঘটনাগুলো গোটা অঞ্চল এবং বহির্বিশ্বের দৃষ্টি আকর্ষণ করেছে। এই আন্তর্জাতিক নদীপথগুলো দিয়ে নৌ চলাচলের স্বাধীনতা, তার উপর দিয়ে অবাধ বিমান চলাচল, মুক্ত বাণিজ্যকে সমর্থন করে ভারত।