‘শেষ মুহূর্তে পানি চেয়েছিলেন জেনারেল বিপিন রাওয়াত’

ভারতের তামিলনাড়ু রাজ্যে হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনাস্থলে উপস্থিত এক প্রত্যক্ষদর্শী দাবি করেছেন, তিনি ধ্বংসস্তূপে জেনারেল বিপিন রাওয়াতকে জীবিত দেখেছিলেন। শিব কুমার নামের এই প্রত্যক্ষদর্শী সম্প্রচারমাধ্যম এনডিটিভির কাছে এই দাবি করেছেন।

চা বাগানে কাজ করা ভাইয়ের কাছে বেড়াতে নীলগিরি পাহাড়ে গিয়েছিলেন ঠিকাদারি ব্যবসা করা শিব কুমার। বুধবার দুপুরে হেলিকপ্টারটি যখন বিধ্বস্ত হয় তখন কনোর এলাকার কাছে ছিলেন তিনি।

শিব কুমার দাবি করেছেন, তিনি ভারতীয় বিমান বাহিনীর হেলিকপ্টারটিতে আগুন ধরে যেতে এবং পড়ে যেতে দেখেছেন। এরপরই তিনিসহ অন্যরা ঘটনাস্থলে ছুটে যান।

শিব কুমার এনডিটিভিকে বলেন, ‘আমরা তিনটি দেহ পড়তে দেখলাম... একজন বেঁচে ছিলাম। তিনি পানি চেয়েছিলেন। আমরা তাঁকে বের করে একটা কাপড়ে রাখলাম আর তারপরই উদ্ধারকারীরা তাকে নিয়ে যায়।’ শিব কুমার বলেছেন, তিন ঘণ্টা পর এক ব্যক্তি তাকে জেনারেল বিপিন রাওয়াতের একটি ছবি দেখালে তিনি বুঝতে পারেন এই ব্যক্তির সঙ্গেই তিনি কথা বলেছিলেন।

কান্নায় ভেঙে পড়ে শিব কুমার বলেন, ‘বিশ্বাসই করতে পারছিলাম যে এই ব্যক্তি দেশের জন্য এত কিছু করেছেন... আর শেষ মুহূর্তে পানিও পেলেন না। আমি সারা রাত ঘুমাতে পারিনি।’

পরে হাসপাতালে নেওয়ার পথে জেনারেল রাওয়াতের মৃত্যু হয়।

দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুর সুলুর বিমান ঘাঁটি থেকে বুধবার উড্ডয়নের কিছুক্ষণের পরই জেনারেল রাওয়াতকে বহনকারী হেলিকপ্টারটি নীলগিরি পাহাড়ে বিধ্বস্ত হয়। এতে জেনারেল রাওয়াত ও তার স্ত্রীসহ ১৩ জন নিহত হন। ওয়েলিংডনের ডিফেন্স সার্ভিস স্টাফ কলেজের এক অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন জেনারেল রাওয়াত। এই ঘটনায় বেঁচে যাওয়া একমাত্র আরোহী হলেন বিমান বাহিনীর গ্রুপ ক্যাপ্টেন ভরুণ সিং।