কাতার সফরে যাচ্ছেন এরদোয়ান

দুই দিনের সফরে কাতার যাচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। দুই মিত্র দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতা আরও জোরদার করার লক্ষ্যেই তার এ সফর। সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

মঙ্গলবার কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি-র সঙ্গে সপ্তম কাতার-তুরস্ক সুপ্রিম স্ট্র্যাটেজিক কমিটির বৈঠকে অংশ নেবেন এরদোয়ান। তুর্কি মন্ত্রী ও ব্যবসায়ী নেতাদের একটি প্রতিনিধি দলও কাতারের সংশ্লিষ্টদের সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে।

কাতারে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা গোকসু আল জাজিরাকে বলেন, এই সফরে সংস্কৃতি, বাণিজ্য, বিনিয়োগ, ত্রাণ, খেলাধুলা, উন্নয়ন, স্বাস্থ্য এবং ধর্মীয় বিষয়সহ বিভিন্ন ক্ষেত্রে উভয় দেশের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হবে।

তিনি বলেন, ২০১৫ সালে সুপ্রিম স্ট্র্যাটেজিক কমিটির প্রথম বৈঠকের পর থেকে দুই দেশ ইতোমধ্যেই ১০টি চুক্তি স্বাক্ষর করেছে। গত বছরের তুলনায় এই বছর দোহা ও আঙ্কারার মধ্যে বাণিজ্য বাড়বে বলে আশা করা হচ্ছে।

২০১৭ সালে সৌদি আরব ও তার মিত্ররা যখন কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপ করে, তখন তুরস্ক কাতারের সমর্থনে এগিয়ে আসেন। বলা চলে, তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান একাই সৌদি আরবের কাতারবিরোধী অবরোধ ব্যর্থ করে দেন। কাতারবিরোধী ওই অবরোধ প্রত্যাহারে ১৩ দফা দাবি তুলে ধরেছিল সৌদি জোট। এরমধ্যে উল্লেখযোগ্য ছিল আল জাজিরা টেলিভিশন বন্ধ করে দেওয়া, কাতার থেকে তুরস্কের সামরিক ঘাঁটি প্রত্যাহার এবং মুসলিম ব্রাদারহুডের সঙ্গে সম্পর্ক ছিন্ন করা। তবে সৌদি জোটের দাবি প্রত্যাখ্যান করে উল্টো রিয়াদের আঞ্চলিক প্রতিপক্ষ তুরস্কের দিকে আরও বেশি ঝুঁকে পড়ে কাতার। সূত্র: আল জাজিরা।