গাজায় দফায় দফায় ইসরায়েলের বিমান হামলা

রকেট ছোড়ার জবাবে ফিলিস্তেনের গাজা উপত্যকায় দফায় দফায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। শনিবার গাজার সশস্ত্র গোষ্ঠী হামাসের অবস্থান লক্ষ্য করে অভিযান পরিচালনার দাবি করেছে ইসরায়েল।

রবিবার (২ জানুয়ারি) ইসরায়েলি সামরিক বাহিনী বিবৃতিতে জানিয়েছে, নববর্ষ উদযাপনে বিশ্বব্যাপী আতশবাজির আলোয় যেমন আলোকিত হয়ে যায়, তেমনি গাজার সন্ত্রাসীদের রকেটে এমনটা ঘটেছে।

‘এর জবাবে গাজার শুধু হামাসের স্থাপনায় হামলা চালিয়েছি আমরা। এর মধ্যে একটি হামাসের রকেট উৎপাদনের সাইট এবং তাদের সামরিক স্থাপনা ছিল’।

গাজা থেকে ছোড়া রকেটগুলো ইসরায়েলে হামলার উদ্দেশে ছিল কিনা তা স্পষ্ট নয়। কারণ গাজা থেকে প্রায় সময়ই ভূমধ্যসাগরের দিকে রকেট পরীক্ষা চালিয়ে থাকে।

শনিবারের হামলায় তাৎক্ষণিকভাবে হতাহতের খবর পাওয়া যায়নি। সামরিক বাহিনী আরও জানায়, রকেট হামলায় সাইরেন বাজানো হয়নি। রকেট প্রতিহতের জন্য আয়রন ডোম সিস্টেমও বসানো হয়নি।

উল্লেখ্য, গত বছরের মে মাসে ইসরায়েল এবং হামাসের মধ্যে ১১ দিনের যুদ্ধে আড়াই শতাধিক ফিলিস্তিনি প্রাণ হারান। যাদের অধিকাংশ বেসামরিক। পরবর্তীতে মিশরের মধ্যস্থতায় যুদ্ধবিরতিতে সম্মত হয় উভয়পক্ষ।