ইয়েমেন সংকট

সৌদি সমর্থিত সরকারের সঙ্গে হুথিদের বন্দি বিনিময় চুক্তি

জাতিসংঘ এবং রেড ক্রসের আন্তর্জাতিক কমিটির মধ্যস্ততায় সুইজারল্যান্ডে আলোচনার পর বন্দি বিনিময়ে রাজি হয়েছে ইয়েমেনের বিবদমান দুই পক্ষ। ইয়েমেনের সরকারি প্রতিনিধি দলের প্রধান সোমবার বলেছেন, প্রায় ৮৮০ বন্দি বিনিময় করা হবে। অন্যদিকে ইয়েমেনের ইরান সমর্থিত হুথি গোষ্ঠী জানায়, সরকার থেকে ৭০৬ বন্দির বিনিময়ে ১৫ সৌদি এবং তিন সুদানিসহ ১৮১ বন্দিকে মুক্তি দেবে তারা।

তবে জাতিসংঘ এবং আইসিআরসি তাৎক্ষণিকভাবে নিশ্চিত করেনি যে একটি চুক্তি হয়েছে। সৌদি আরবও হুথি কর্মকর্তাদের বক্তব্যের বিষয়ে কোনও মন্তব্য করেনি।

ক'দিন আগেই ইরান এবং সৌদি আরবের মধ্যে সম্পর্ক পুনরুদ্ধারের একটি চুক্তি হয়। এর পরপর ইয়েমেন সরকারের সঙ্গে বিদ্রোহীদের এমন চুক্তিকে মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা ফেরানোর বড় পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে।

 

 

জাতিসংঘের বিশেষ দূত হ্যান্স গ্রুন্ডবার্গ গত সপ্তাহে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে বলেছিলেন, ইয়েমেনে যুদ্ধ শেষ করার জন্য বিভিন্ন স্তরে কূটনৈতিক প্রচেষ্টা চলছে।

২০১৪ সালে ইরান সমর্থিত হুথিরা রাজধানী সানা থেকে সরকারকে উৎখাত করে। এর এক বছর পর ২০১৫ সালে ইয়েমেন সরকারের পক্ষে যুদ্ধে জড়িয়ে পরে সৌদি আরব। বলা হয়, বিশ্বের সবচেয়ে খারাপ মানবিক বিপর্যয় তৈরি করেছে এ সংঘাত। সূত্র: আল জাজিরা