শুধু যুদ্ধবিরতিই পারে জিম্মিদের মুক্ত করতে: ইসরায়েলি মন্ত্রী

শুধু একটি যুদ্ধবিরতি চুক্তিইপারে ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের হাতে জিম্মিদের মুক্তি দিতে। বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) ইসরায়েলের যুদ্ধ মন্ত্রিসভার এক সিনিয়র মন্ত্রী এমন মন্তব্য করেছেন। দেশটির একটি টেলিভিশন অনুষ্ঠানে সাক্ষাৎকারে সময় তিনি বলেন, হামাসের ওপর নিরঙ্কুশ বিজয়য়ের লক্ষ্য অর্জনের সম্ভাবনা ক্ষীণ। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান এই খবর জানিয়েছে।

ইসরায়েলের চ্যানেল টুয়েলভের একটি অনুসন্ধানী অনুষ্ঠানের সাক্ষাৎকারের সময় দেশটির প্রতিরক্ষা বাহিনীর সাবেক চিফ অব স্টাফ গাদি আইজেনকোট গাজা যুদ্ধ নিয়ে তার মতামত জানান। এই যুদ্ধে লড়াই করার সময় ডিসেম্বরে আইজেনকোটের ২৫ বছর বয়সী ছেলে নিহত হয়।

জিম্মি মুক্তির বিষয়ে আইজেনকোট বলেছিলেন, ‘যদি যুদ্ধে একটি উল্লেখযোগ্য বিরতির বিষয়ে একটি চুক্তি হয় তবেই জিম্মিরা জীবিত ফিরে আসবে।’

হামাসের বিরুদ্ধে অভিযান পরিচালনা এবং অক্টোবরে ইসরায়েলে রক্তক্ষয়ী হামলার দায়ভার নিতে ব্যর্থতার জন্য দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সমালোচনা করেছিলেন আইজেনকোট।

তিনি বলেছিলেন, “একটি চুক্তি ছাড়া অন্য উপায়ে জিম্মিদের মুক্ত করা যেতে পারে এমন দাবি করা ‘ভ্রম ছড়ানো’।”

৭ অক্টোবর হামাসের ছোঁড়া রকেট ইসরায়েলের ওপর ক্রমাগত আঘাত হানলে নেতানিয়াহু বলেছিলেন, ‘সম্পূর্ণ বিজয়’ না হওয়া পর্যন্ত হামাসের বিরুদ্ধে ইসরায়েলে যুদ্ধ চলবে।

নেতানিয়াহুকে ইঙ্গিত করে আইসেনকোট বলেছিলেন, যুদ্ধের দিকনির্দেশ সম্পর্কে কৌশলগত সিদ্ধান্তগুলো জরুরিভাবে নেওয়া এবং যুদ্ধ শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই এর শেষ পরিণতি সম্পর্কেও আলোচনা শুরু করা উচিত ছিল।

৭ অক্টোবরে হামাসের করা ওই হামলায় এক হাজার ২০০ ইসরায়েলি নিহত হন। তাদের বেশিরভাগই বেসামরিক ছিলেন। এই হামলার পরপরই পাঁচ সদস্যের যুদ্ধ মন্ত্রিসভার অংশ হওয়ার জন্য নেতানিয়াহু তার রাজনৈতিক প্রতিপক্ষ আইজেনকোটকে আমন্ত্রণ জানান। এই মন্ত্রিসভায় দেশটির দ্বিতীয় সাবেক জেনারেল এবং রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী জাতীয় ঐক্য জোটের নেতা বেনি গ্যান্টজও যোগ দেন।

সাবেক এই জেনারেল হামাসের বিরুদ্ধে ইসরায়েলি সামরিক বাহিনীর ব্যাপক অভিযানের পরামর্শটি প্রত্যাখ্যান করেছিলেন। সাক্ষাৎকারে আইজেনকোট বলেছিলেন, ‘যে হামাসের নিরঙ্কুশ পরাজয়ের কথা বলে সে সত্য বলছে না।’

তিনি আরও বলেন, ‘তাই আমাদের গল্প শোনানো উচিত নয়…আজ, গাজা উপত্যকার এমন দশা যে যুদ্ধের লক্ষ্য এখনও অর্জিত হয়নি।’

বৃহস্পতিবার সন্ধ্যায় আইসেনকোটের করা এই মন্তব্যগুলো হামাসের ওপর ইসরায়েলের আক্রমণের দিকনির্দেশনা নিয়ে রাজনৈতিক ও সামরিক নেতাদের মধ্যকার গভীর মতবিরোধের কথাই প্রকাশ করছে।

ফিলিস্তিনি কর্মকর্তাদের মতে, ইসরায়েলি হামলায় গাজা উপত্যকার অনেকাংশ ধ্বংস হয়ে গেছে। অঞ্চলটির ২৩ লাখ মানুষের তিন-চতুর্থাংশেরও বেশি বাস্তুচ্যুত হয়েছে। এ হামলায় এখন পর্যন্ত প্রায় ২৫ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে। তাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক।