ধাপে ধাপে ব্রেক্সিট আলোচনার রূপরেখা দিলো ইইউ

nonameব্রেক্সিট আলোচনা নিয়ে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) কৌশলের রূপরেখা তুলে ধরেছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে আর্টিকেল ৫০ অনুসরণে ইইউকে চিঠি দেওয়া পর বৃহস্পতিবার এ রূপরেখা তুলে ধরা হয়। এতে ব্রেক্সিট আলোচনা ধাপে ধাপে করা হবে বলে উল্লেখ করা হয়েছে।

ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক এ রূপরেখা প্রকাশ করেছেন। এতে বলা হয়েছে, যুক্তরাজ্যের সঙ্গে ব্রেক্সিট আলোচনা হবে ধাপে ধাপে। রূপরেখার খসড়াটি চূড়ান্ত হতে ইইউ’র ২৭টি সদস্য রাষ্ট্রের অনুমোদন প্রয়োজন হবে।

রূপরেখায় ইঙ্গিত দেওয়া হয়েছে, যুক্তরাজ্যের সঙ্গে এ আলোচনায় যখন যথেষ্ট অগ্রগতি হবে তখনই কেবল দেশটির সঙ্গে বাণিজ্য নিয়ে চুক্তি হতে পারে।

শুক্রবার ব্রাসেলসে  এক সংবাদ সম্মেলনে টাস্ক বলেন, যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত হওয়ার পর পরই আমরা ভবিষ্যত সম্পর্কের কাঠামো নিয়ে আলোচনা করতে পারব। অনেকে পরামর্শ দিচ্ছেন একই সঙ্গে উভয় আলোচনা চালিয়ে যাওয়ার। কিন্তু তা হবে না।

এই রূপরেখায় ব্রেক্সিট আলোচনার সময় অন্য বিষয়গুলো নিয়ে আলোচনা না করার প্রস্তাব থাকায় যুক্তরাজ্যকে ধাক্কা খেতে হলো। যুক্তরাজ্য আশা করেছিল, পারস্পরিক বাণিজ্যিক সম্পর্ক ও ব্রেক্সিট আলোচনা একই সঙ্গে চালিয়ে যাওয়ার ব্যাপারে।

ব্রেক্সিটের জন্য যুক্তরাজ্যকে ইইউ শাস্তি দেবে কিনা এমন বিষয়ে টাস্ক বলেন, ইইউ’র ২৭টি দেশ যুক্তরাজ্যকে কোনও শাস্তি দেবে না। ব্রেক্সিটই যুক্তরাজ্যের জন্য যথেষ্ট শাস্তি।

যুক্তরাজ্য সরকারের এক মুখপাত্র ইইউর রূপরেখাকে স্বাগত জানিয়েছেন।

গত বুধবার ইইউ'এর কাছে চিঠি দেওয়ার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ব্রেক্সিট প্রক্রিয়া শুরু করেছে যুক্তরাজ্য। এরপর এই রূপরেখা প্রণয়ন করা হলো। আগামী ২ বছর ধরে যুক্তরাজ্যের সঙ্গে আলোচনা কিভাবে হবে তারা তা নির্ধারণ করবে। ২০১৬ সালের জুনে এক গণভোটে ব্রিটেনের ইইউ থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত দেয় ব্রিটিশ নাগরিকরা। আর্টিকেল ৫০ দুই পক্ষকেই একটি চুক্তিতে পৌছানোর জন্য দুই বছর সময় দেবে। যদি দুই পক্ষই আলোচনার মেয়াদ বাড়াতে সম্মত না হয়, তবে ২০১৯ সালের ২৯ মার্চ ইইউ থেকে ব্রিটেনের বিদায়ের প্রক্রিয়া সম্পন্ন হবে।

/এএ/