বিএসএমএমইউতে চালু হচ্ছে লিভার ট্রান্সপ্লান্ট: উপাচার্য

বিএসএমএমইউতে ওয়ার্কশপবঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) অচিরেই লিভার ট্রান্সপ্লান্ট চালু করা হবে। এজন্য বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসনের পক্ষ থেকে হেপাটোবিলিয়ারি প্যানক্রিয়েটিক অ্যান্ড লিভার ট্রান্সপ্লান্ট সার্জারি বিভাগকে সব ধরনের সহায়তা দেওয়া হবে। বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, ‘লিনিয়ার এক্সিলেটর মেশিন না থাকায় ক্যান্সারে আক্রান্ত রোগীদের রেডিওথেরাপি দেওয়া সম্ভব হচ্ছে না। রোগীদের সুবিধার্থে সব প্রতিবন্ধকতা পেরিয়ে লিনিয়ার এক্সিলেটর মেশিন ক্রয় করা হবে, চালু করা হবে ক্যান্সারে আক্রান্ত রোগীদের জন্য রেডিওথেরাপি কার্যক্রম।’

বুধবার (১২ ডিসেম্বর) বিএসএমএমইউতে এক ওয়ার্কশপে এসব কথা বলেন উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। ‘হেপাটোবিলিয়ারি প্যানক্রিয়েটিক সার্জারি’বিষয়ক লাইভ কর্মশালাটির আয়োজন করে হেপাটোবিলিয়ারি প্যানক্রিয়েটিক অ্যান্ড লিভার ট্রান্সপ্লান্ট সার্জারি বিভাগ। বিএসএমএমইউ’র বি ব্লকের শহীদ ডা. মিলন হলে ওয়ার্কশপটি অনুষ্ঠিত হয়।

ওয়ার্কশপে সভাপতিত্ব করেন হেপাটোবিলিয়ারি প্যানক্রিয়েটিক অ্যান্ড লিভার ট্রান্সপ্লান্ট সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. জুলফিকার রহমান। এসময় বিশেষ অতিথি ছিলেন বিএসএমএমইউ’র উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার ও কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান।

লাইভ ওয়ার্কশপে প্রবন্ধ উপস্থাপন করেন সিঙ্গাপুরের গ্লেনগ্লেস হসপিটালের ডা. রবিশংকর কে দিদ্দাপুর ও মাউন্ড এলিজাবেথ হাসপাতালের ডা. তৌফিক ইসলাম। কো-চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন সোসাইটি অব সার্জন্স অব বাংলাদেশ’র (এসওএসবি) মহাসচিব অধ্যাপক এ বি এম খুরশিদুল আলম।

স্বাগত বক্তব্য রাখেন অধ্যাপক ডা. মোহাম্মদ মোহছেন চৌধুরী। ওয়ার্কশপে দেশের সংশ্লিষ্ট চিকিৎসক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।