প্রথম দিনে ৩০ হাজার মুভমেন্ট পাস

মুভমেন্ট পাস অ্যাপ উদ্বোধনের পর থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ৩০ হাজার পাস ইস্যু করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ সদর দফতর। মঙ্গলবার (১৩ এপ্রিল) রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পুলিশ সদর দফতরের জনসংযোগ বিভাগের এআইজি মো. সোহেল রানা জানান, মঙ্গলবার (১৩ এপ্রিল) দুপুরে অ্যাপ চালুর পর থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত প্রায় ছয় লাখ মানুষ পাসের জন্য অ্যাপে ঢোকেন। এর মধ্যে ৬০ হাজার মানুষ রেজিস্ট্রেশন করতে সক্ষম হন। এই ৬০ হাজারের মধ্যে ৩০ হাজার জনকে মুভমেন্ট পাস ইস্যু করা হয়।

মঙ্গলবার (১৩ এপ্রিল) দুপুরে রাজারবাগ পুলিশ লাইনে এক অনুষ্ঠানে মুভমেন্ট পাস অ্যাপের উদ্বোধন করেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ। বুধবার ( ১৪ এপ্রিল) থেকে ২১ এপ্রিল পর্যন্ত সরকারি নিষেধাজ্ঞার মধ্যে ঘরের বাইরে বের হতে এই মুভমেন্ট পাসের ব্যবস্থা করে পুলিশ।

অ্যাপের উদ্বোধন করার সময় আইজিপি জানান, এই পাস ব্যবহার করে নাগরিকরা এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে পারবেন। তবে এক মোবাইল নম্বর ও গাড়ি নম্বর দিয়ে একবারই পাস নেওয়া যাবে।

টিকা গ্রহণ, মুদি দোকানে কেনাকাটা, কাঁচা বাজার, ওষুধপত্র, চিকিৎসা, চাকরি, কৃষিকাজ, পণ্য পরিবহন ও সরবরাহ, ত্রাণ বিতরণ, মৃতদেহ সৎকার, ব্যবসা ও অন্যান্য ক্যাটাগরিতে এই পাস দেওয়া হবে।

যে থানা এলাকা থেকে যাবেন, যে থানা এলাকায় যাবেন, আপনার নাম, লিঙ্গ, বয়স, ভ্রমণের কারণ, পাস ব্যবহারের তারিখ ও সময়, পাসের মেয়াদ শেষের তারিখ ও সময়, জাতীয় পরিচয়পত্র, নিজস্ব গাড়ির তথ্য এবং ছবি এসব তথ্য দিতে হবে। এই পাসধারী ব্যক্তি বাধামুক্তভাবে সড়কে চলাচল করতে পারবেন।

সাংবাদিকসহ জরুরি সেবার সঙ্গে সংশ্লিষ্টদের এই পাস লাগবে না।

আরও পড়ুন-

যেসব কারণে পুলিশের মুভমেন্ট পাস নেওয়া যাবে

লকডাউনে চলাচলে লাগবে ‘মুভমেন্ট পাস’

মুভমেন্ট পাসের আইনগত ভিত্তি নেই, এটা সহযোগিতা: আইজিপি

সাংবাদিকসহ জরুরি সেবাদানকারীদের মুভমেন্ট পাস লাগবে না

মুভ‌মেন্ট পাস: প্রথম ঘণ্টায় সোয়া লাখ, প্রতি মিনিটে ১৫ হাজার আবেদন