ডন

পানামা পেপারস নিয়ে ভাষণে বিরোধীদের খুশি করতে ব্যর্থ নওয়াজ

noname

পানামা পেপারসে পরিবারের সদস্যদের নাম উঠে আসার প্রেক্ষিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ দেশটির সংসদে নিজের অবস্থান ব্যক্ত করেছেন। দীর্ঘ প্রতীক্ষিত এ ভাষণে সোমবার নওয়াজ নিজের পারিবারিক ব্যবসার ইতিহাস তুলে ধরেন। যুক্তি তুলে ধরেন, তার বাবার রেখে যাওয়া সম্পদ দিয়েই লন্ডনে বিনিয়োগ করতে পেরেছেন তারা। তবে সংসদের নিম্নকক্ষে দেওয়া ৩০ মিনিটের ভাষণে খুশি হয়নি দেশটির বিরোধী দলগুলো। মঙ্গলবার পাকিস্তানের অন্যতম দৈনিক পত্রিকা ডন খবরটি প্রধান শিরোনাম হিসেবে প্রকাশ করেছে।

সংসদে এ ভাষণের পর নওয়াজ আশা করেছিলেন, বিরোধী দলগুলো তার বক্তব্যের পর আলোচনায় অংশ নিয়ে বিতর্ক করবে। এতে বিষয়টির একটি মীমাংসা হবে। কিন্তু বিরোধীরা নওয়াজের ভাষণের কোনও প্রতিক্রিয়া বা পাল্টা বক্তব্য হাজির করেননি। এমনকি পানামা পেপারস নিয়ে যৌথ সংসদীয় কমিটি গঠনের প্রস্তাবেও বিরোধিরা খুশি হননি। বিরোধিরা সংসদে কথা বলার চেয়ে বাইরের কথা বলার পথ বেছে নেন।

ভাষণে নওয়াজ গত ২৩ বছরে তার পরিবারের দেওয়া করের পরিসংখ্যান তুলে ধরেন। তিনি দাবি করেন, এ সময়ে প্রায় ১০ বিলিয়ন রুপি কর দিয়েছে তার পরিবার। পারিবারিক ব্যবসার ইতিহাসও তুলে ধরেন তিনি। এর মধ্যে রয়েছে সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরবে দুটি কোম্পানির কথাও।

উল্লেখ্য, ৩ এপ্রিল ২০১৬  দুনিয়ার প্রভাবশালী রাষ্ট্র ও সরকারপ্রধান এবং রাঘববোয়ালদের আর্থিক কেলেঙ্কারির তথ্য ফাঁস করে সাড়া ফেলে আলোচিত ‘পানামা পেপারস’। তবে মোস্যাক ফনসেকার পক্ষ থেকে দাবি করেছে, তারা হ্যাকিংয়ের স্বীকার হয়েছে। মোস্যাক ফনসেকার ফাঁস হওয়া গোপন নথিতে অর্থ পাচারে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছেলের নামও উঠে আসায় নিজ দেশে চাপের মুখে পড়েন।

সম্প্রতি পাকিস্তান পিপলস পার্টি বা পিপিপি’র চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো পানামা পেপারস নিয়ে তদন্ত শেষ না হওয়া পর্যন্ত দেশটির প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে দায়িত্ব থেকে অব্যাহতি নেওয়ার আহ্বান জানিয়েছেন। দুর্নীতির বিরুদ্ধে রাজপথে নামার ঘোষণা দিয়েছেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতা ইমরান খান। তিনি পানামা পেপারসে নওয়াজের নিকটাত্মীয়ের হিসাব বহির্ভূত বিদেশি সম্পত্তি অর্জনের কথা উল্লেখ করে নওয়াজের পদত্যাগ দাবি করেন।

আরও পড়ুন:

/এএ/