৩ উপায়ে সতেজ রাখুন পুদিনা পাতা

এই গরমে এক গ্লাস পুদিনামিশ্রিত লেবুর শরবত দূর করতে পারে ক্লান্তি। চা কিংবা খাবারেও সতেজ ভাব নিয়ে আসে পুদিনা পাতা। একবারে অনেক পুদিনা পাতা সংগ্রহ করে সংরক্ষণ করতে পারেন। প্রয়োজন অনুযায়ী খাবারে অথবা পানীয়তে পুদিনা পাতা যোগ করে নিয়ে আসতে পারবেন বাড়তি শীতলতা।

পুদিনা পাতার নিচের অংশ কেটে পানিতে ভিজিয়ে সংরক্ষণ করতে পারেন
জেনে নিন কীভাবে দীর্ঘদিন সতেজ রাখবেন পুদিনা পাতা-

  • প্রথমে ভালো করে ধুয়ে নিন পুদিনা পাতা। কাঁচি দিয়ে নিচের অংশ কেটে ফেলুন। তবে একেবারে ছোট করবেন না। একটি পাত্রে কয়েক ইঞ্চি পানি নিয়ে পুদিনা পাতার নিচের অংশ ডুবিয়ে রাখুন। উপরের অংশ পাতলা প্লাস্টিকে পেঁচিয়ে নিন। এভাবে বেশ কিছুদিন তাজা থাকবে পুদিনা পাতা। কয়েকদিন পর পর পানি বদলে দেবেন। এভাবে মুড়িয়ে ফ্রিজেও রাখতে পারেন। তবে ফ্রিজে রাখলে কয়েকদিন পরই নির্জীব হতে শুরু করবে পুদিনা।

পেপার টাওয়েলে মুড়ে সংরক্ষণ করুন

  • পেপার টাওয়েলে ছিড়ে পুরু করে বিছিয়ে নিন। ঠাণ্ডা পানি দিয়ে পেপার টাওয়েল ভিজিয়ে নিংড়ে বাড়তি পানি ফেলে দিন। এবার পুদিনা পাতা ভেজা পেপার টাওয়েলের একপাশে রেখে রোল করে নিন। খুব বেশি আঁটসাঁট যেন না হয় সেদিকে লক্ষ রাখবেন। একটি ঢাকনাযুক্ত বাটিতে মোড়ানো পুদিনা পাতা নিয়ে ফ্রিজে রেখে দিন।

বরফ জমিয়ে সংরক্ষণ করা যায় পুদিনা

  • পুদিনা পাতা ধুয়ে মুছে নিন। একটা একটা করে পাতা ছিঁড়ে বরফের ট্রেতে রাখুন। একটি অংশে একটি অথবা দুটি পুদিনা পাতা রাখবেন। এবার পানি দিয়ে পূর্ণ করে ফেলুন ট্রে। পানীয় তৈরি করতে চাইলে লেবু অথবা চিনি মিশিয়ে দিতে পারেন পানিতে। বরফের ট্রে ডিপ ফ্রিজে রাখুন। বরফ জমে গেলে প্রয়োজন মতো পুদিনা ও বরফ মিশিয়ে পান করুন শরবত।

তথ্য: উইকিহাউ

/এনএ/