নোয়াখালীর ঐতিহ্যবাহী মরিচ খোলা রাঁধবেন যেভাবে

নোয়াখালীর ভীষণ জনপ্রিয় একটি আইটেম হচ্ছে মরিচ খোলা। পাঁচমিশালি মাছের সঙ্গে বিভিন্ন মসলা ও সরিষার তেল মিশিয়ে ভাপে করা হয় রান্নাটি। জেনে নিন রেসিপি।

117256048_3112674848817006_3767419799044806290_o
উপকরণ
পাঁচ মিশালি মাছ- আধা কেজি
পেঁয়াজ কুচি-১ কাপ
পেঁয়াজ বাটা- ৩ টেবিল চামচ
রসুন বাটা- ১ টেবিল চামচ
শুকনো মরিচ বাটা- ৩ টেবিল চামচ
হলুদ গুঁড়- ১ চা চামচ
কাঁচা মরিচ- ২টি (কুচি)
লবণ- স্বাদ মতো
ধনিয়া পাতা কুচি- ৩ টেবিল চামচ
সরিষার তেল- ১/৪ কাপ
প্রস্তুত প্রণালি
কাচকি, রুই, পুঁটি, চিংড়িসহ পাঁচমিশালি মাছ নিয়ে নিন। বড় মাছ ছোট টুকরা করে নেবেন। মাছ ভালো করে ধুয়ে প্যানে নিয়ে নিন। পেঁয়াজ কুচি, পেঁয়াজ বাটা, রসুন বাটা, শুকনা মরিচ বাটা, হলুদ গুঁড়া, কাঁচা মরিচের টুকরা, স্বাদ মতো লবণ, সরিষার তেল ও ধনিয়া পাতা কুচি দিয়ে দিন। হাত দিয়ে ভালো করে মেখে নিন সবগুলো উপকরণ।
একটি কচি কলাপাতা পরিষ্কার করে মুছে মাঝের মোটা অংশে ছুরি দিয়ে দাগ কেটে নিন। এতে মাছের মিশ্রণ মোড়ানোর সময় ছিঁড়ে যাবে না পাতা। কলাপাতার মাঝে পাতলা করে মসলামাখা মাছ বিছিয়ে চারপাশ থেকে পাতা মুড়ে ঢেকে দিন। তেল বা মসলা যেন বের হতে না পারে সেজন্য আরও একটি পাতা দিতে মুড়িয়ে টুথপিক ও সুতা দিয়ে আটকে নিন ভালো করে।
চুলায় বসানোর দশ মিনিট আগে মাঝারি আঁচে তাওয়া গরম করে রাখুন। তাওয়ার উপর কলাপাতা দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। একদম কম আঁচে আধা ঘণ্টার জন্য রাখুন এভাবেই। এরপর উল্টে দিয়ে আরও আধা ঘণ্টা রাখুন একই আঁচে। এক ঘণ্টা পর নামিয়ে পাতা কেটে পরিবেশন করুন গরম ভাতের সঙ্গে। কলাপাতা না থাকলে একইভাবে ফয়েল পেপার ব্যবহার করেও রান্নাটি করা যাবে।

রেসিপি ও ছবি- ফারজানা’স রেসিপি