শুরু হয়েছে অন্য রকম ছবি মেলা

করোনা পরবর্তী বিশেষ অভিজ্ঞতা ও প্রস্তুতির মধ্য দিয়ে শুরু হয়েছে আন্তর্জাতিক আলোকচিত্র উৎসব ‘ছবি মেলা’। দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ এই উৎসবকে করোনাকালে নতুনভাবে ছোট পরিসরে বহুমাত্রিক চর্চার সমন্বয়ে উপস্থাপন করা হয়েছে।

শুক্রবার (১২ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর শুক্রাবাদে দৃকপাঠ ভবনে ছবি মেলার প্রতিষ্ঠাতা বিশিষ্ট আলোকচিত্রী শহিদুল আলম, উৎসবের পরিচালক তানজিম ওয়াহাব, নির্বাহী পরিচালক এএসএম রেজাউর রহমান ও কিউরেটর সরকার প্রতীক এ উৎসবের উদ্বোধন করেন।

উৎসবে আগত অতিথিরা বলেন, ‘এবার করোনার কারণে অন্যান্য দেশের অংশগ্রহণকারীরা সরাসরি মেলায় অংশ নিতে পারছেন না। একইসঙ্গে সশরীরে দেশীয় দর্শকের উপস্থিতিও থাকছে সীমিত। ডিজিটাল উপায়ে আন্তর্জাতিক ও দেশীয় দর্শকের কাছে পৌঁছে দেওয়া হচ্ছে ভার্চুয়াল প্রদর্শনী ও অন্যান্য অনলাইন আয়োজন।’

তারা আরও বলেন, ‘মহামারিকালে ছবি মেলার আয়োজকরা নিজেদের কাজকে নতুন করে পর্যালোচনা করতে চেয়েছেন। শুরু করতে চেয়েছেন শূন্য থেকে এবং ফিরে যেতে চেয়েছেন অতীতে। বুঝতে চেয়েছেন, বর্তমান এবং করোনা মহামারির এই কালকে। বুঝতে চেয়েছেন সীমাহীন জীবন ও জীবিকা হারানোর এই দুঃসময়ে ছবি মেলার প্রাসঙ্গিকতাকে। প্রশ্ন তুলতে চেয়েছেন, এই মহামারির সময় শিল্পর প্রাসঙ্গিকতা নিয়ে।’

করোনাকালে এবার কেবল বাংলাদেশ, ভারত, নেপাল, পাকিস্তান ও শ্রীলংকাসহ দক্ষিণ এশিয়ার মোট ৫টি দেশের শিল্পীদের কাজ স্থান পেয়েছে ছবি মেলায়। সব মিলিয়ে ৭৫ জন শিল্পীর কাজ নিয়ে মোট ৮টি প্রকল্পে সাজানো হয়েছে এবারের ছবি মেলা।

দশ দিনব্যাপী ছবি মেলা চলবে আগামী ২১ ফেব্রুয়ারি পর্যন্ত।

ছবি: সাজ্জাদ হোসেন