বেসরকারি মেডিক্যাল কলেজ পরিচালনায় আইন হচ্ছে

 

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমবেসরকারি মেডিক্যাল কলেজ স্থাপন ও পরিচালনা আইন দ্রুত মন্ত্রিসভায় উপস্থাপনের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘বেসরকারি মেডিক্যাল কলেজ নীতিমালা অনুসরণে প্রায় ক্ষেত্রে বিচ্যুতি দেখা যাচ্ছে। শুধু নীতিমালা প্রয়োগ করে কলেজ পরিচালনায় সুষ্ঠু ব্যবস্থাপনা কঠিন হয়ে পড়ে বলে আইন প্রণয়ন প্রয়োজন। এ বিষয়ে আইনের খসড়া চূড়ান্ত করে দ্রুত তা মন্ত্রিসভায় অনুমোদন ও সংসদে উপস্থাপনের উদ্যোগ নিতে হবে।’
মঙ্গলবার (৩ অক্টোবর) সচিবালয়ে অনুষ্ঠিত বাংলাদেশ মেডিক্যাল ও ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি)-এর কর্মকর্তাদের সঙ্গে মত বিনিময় সভায় সভাপতিত্বকালে মন্ত্রী এই নির্দেশ দেন।
বিএমডিসির যথাযথ অনুমোদন না নিয়ে বাংলাদেশে দীর্ঘদিন অবস্থান করে বিদেশি চিকিৎসকরা চিকিৎসা পেশায় নিয়োজিত থাকেন। এই তথ্য তুলে ধরে বিদেশি চিকিৎসকদের কাজ করার অনুমতি প্রদানের নীতিমালা কঠোরভাবে অনুসরণ করার জন্য মন্ত্রী বিএমডিসিকে নির্দেশ দেন। তিনি বলেন, ‘বিভিন্ন সংস্থা প্রায় সময় দেশে বিদেশি চিকিৎসক এনে চিকিৎসা সেবা দিচ্ছে। অনেক সময় তারা যথাযথ অনুমোদন না নিয়ে দীর্ঘদিন দেশে থাকছেন। এক্ষেত্রে সংশ্লিষ্ট নীতিমালা কঠোরভাবে প্রয়োগ করতে হবে।’ এছাড়া, সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজগুলোর পরিচালনা ও ব্যবস্থাপনা সঠিকভাবে হচ্ছে কিনা, তা তদারকি করতে এ বিষয়ক নীতিমালা কঠোরভাবে পর্যালোচনা করতে বিএমডিসিকে নির্দেশ দেন মোহাম্মদ নাসিম।

সভায় বিএমডিসি’র সভাপতি অধ্যাপক ডা. সহিদুল্লাসহ মন্ত্রণালয় ও বিএমডিসি’র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

আরও পড়ুন: 

মেডিক্যাল ভর্তি পরীক্ষা: কেন্দ্র পরিদর্শনের জন্য টিম গঠন