রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো কখনোই ভালো ব্যবস্থায় ছিল না: গোলাম মওলা

‘রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো কখনই ভালো ব্যবস্থায় ছিল না। আইএমএফ তাগিদ দিয়েছে, পরিচালকদের বিভিন্ন জায়গায় টাকা দিয়ে ব্যাংকে ঢোকার কথা বারবার উঠে এসেছে। দুর্নীতি দমন কমিশনের (দুদক) তালিকা দেখেন সবচেয়ে বড় দুর্নীতিবাজ ব্যাংকের এমডি-ডিএমডি পদের লোকেরা।’ বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) বিকালে ‘ব্যাংক কর্মকর্তা নিয়োগে জটিলতা’ শীর্ষক বাংলা ট্রিবিউন বৈঠকিতে অংশ নিয়ে বাংলা ট্রিবিউনের সাংবাদিক গোলাম মওলা এসব কথা বলেন।

বাংলা ট্রিবিউনের সাংবাদিক গোলাম মওলাগোলাম মওলা বলেন, ‘আমি একটু পেছনে যেতে চাই, ২০১২ তে হলমার্কের যে ঘটনা ছিল এখন পর্যন্ত পরিচালকদের সম্পৃক্ততা তাতে বের করা যায়নি। পরিচালকরা যখন নিয়োগ পান তখন ইনকামের রাস্তা খোঁজেন, তারা ব্যাংকিং করতে আসেন না। করলে ব্যাংক খুব ভাল করতো।’

বেসরকারি ব্যাংকগুলো যেই অবস্থায় যাচ্ছে সরকারি ব্যাংকগুলো এখন পর্যন্ত সেই জায়গায় যেতে পারে নাই উল্লেখ করে তিনি আরও বলেন, ‘কারণ পরিচালকরা ব্যাংকে হয় আর্থিক সুবিধা নেওয়ার চেষ্টা করেন আর না হলে রাজনৈতিক কোনও স্বার্থ হাসিলের চেষ্টা করেন। অনিয়মটা যেন না হয় সেজন্য ২০১৫ সালে সিলেকশন কমিটি করা হলো। এখনও বাংলাদেশে রাষ্ট্রায়ত্ত ব্যাংকের যে অবস্থা বাংলাদেশ ব্যাংক চাইলেই ঠিক করতে পারে না। কারণ এখানে সরকারের একটা ব্যাপার থাকে।’

মুন্নী সাহার সঞ্চালনায় বৈঠকিতে আরও অংশ নিয়েছেন- অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ নুরুল আমিন, আন্দোলনকারী পরীক্ষার্থীদের মুখপাত্র অনন্য মাহবুব, অ্যাক্টিভিস্ট এবং এনজিও কর্মকর্তা শরীফুল হাসান এবং বাংলা ট্রিবিউনের হেড অব নিউজ হারুন উর রশীদ।

শুক্রাবাদের বাংলা ট্রিবিউন স্টুডিও থেকে এ আয়োজন সরাসরি সম্প্রচার করছে এটিএন নিউজ। পাশাপাশি বাংলা ট্রিবিউনের ফেসবুক এবং হোমপেজেও লাইভ দেখা যাচ্ছে বাংলা ট্রিবিউন বৈঠকি।