ভিপি নুরের পাশে রাজনীতিকরা

শ্রদ্ধা জানান ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়াঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্র সংসদের সহ সভাপতি নুরুল হক নুরের ওপর হামলার প্রতিবাদ জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেনসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। এছাড়া রবিবার (২২ ডিসেম্বর) সন্ধ্যায় আহত নুরকে দেখতে ঢাকা মেডিক্যাল কলেজে (ঢামেক) হাসপাতালে গেছেন আওয়ামী লীগের প্রেসেডিয়াম কমিটির সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক বাহাউদ্দিন নাসিমসহ বিভিন্ন দলের নেতারা। রবিবার দুপুরে ঢাবির ডাকসু ভবনে নুরের কার্যালয়ে হামলা করে মুক্তিযুদ্ধ মঞ্চ ও ছাত্রলীগের নেতাকর্মীরা।

ছবি: নাসিরুল ইসলামঢামেক হাসপাতালে ভিপি নুরকে দেখতে এসে জাহাঙ্গীর কবির নানক বলেন, ‘‌প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা এখানে এসেছি। ভিপি নুরের সর্বোচ্চ চিকিৎসা নিশ্চিত করতে ঢামেক কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছি। কোনো ভাবেই ঢাবির পরিবেশ নষ্ট হতে দেওয়া যাবে না। দোষীদের ২৪ ঘণ্টার মধ্যে চিহ্নিত করা হবে। তারা যেই মঞ্চেরই হোক, তাদের বিচারে আওতায় আনা হবে। ঢাবিকে যারা অস্থিতিশীল করবে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

এ ঘটনায় গুলশানে বিএনপি’র সংবাদ সম্মেলনের শুরুতেই মহাসচিব মির্জা ফখরুল ইসলাম ডাকসু ভিপির ওপর হামলার নিন্দা জানান। তিনি বলেন, ‘নির্মমভাবে নুরুল হক নুরের ওপর হামলা হয়েছে ডাকুস ভবনে। তিনি মারাত্মকভাবে আহত হয়েছে। তার সঙ্গে আরও অনেকেই আহত হয়েছেন।’ অবিলম্বে হামলাকারীদের আইনের আওতায় আনার জন্য আহ্বান জানান তিনি।

সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেন, ‘মুক্তিযুদ্ধ মঞ্চ নামধারী ছাত্রলীগের হামলায় ডাকসু ভিপি নুরুল হক নুরসহ অনেকে আহত হয়েছেন। আমি এ ঘটনার তীব্র নিন্দা জানাই এবং হামলাকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও প্রশাসনের কাছে জোর দাবি জানাচ্ছি।’

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ একাংশ) সাধারণ সম্পাদক খালেকুজ্জামান এক বিবৃতিতে ভিপি নুরের ওপর হামলার প্রতিবাদ জানিয়ে দোষীদের গ্রেফতারের দাবি জানান।

বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক এক বিবৃতিতে বলেন, ‘‘ডাকসু ভিপি নুরুল হক এবং তার সহকর্মীদের ওপর ছাত্রলীগের সন্ত্রাসীদের বেপরোয়া হামলার ঘটনাটি ‘পরিকল্পিত গুণ্ডামী’। ডাকসু ভিপির কক্ষে প্রবেশ করে যেভাবে এই হামলা চালানো হয়েছে তা রীতিমত নজিরবিহীন।’’

সাইফুল হক অভিযোগ করেন, ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও পুলিশ প্রশাসনের নিস্ক্রিয়তার কারণে দিনের পর দিন নুরের ওপর সন্ত্রাসী হামলার ঘটনা ঘটছে। নির্বাচিত ভিপির বিরুদ্ধে এই ধরনের হামলা-আক্রমণের দায় সরকার ও সরকারি দলকেই গ্রহণ করতে হবে।

ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন এর কেন্দ্রীয় সভাপতি এম. হাছিবুল ইসলাম ভিপি নুরের ওপর হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

এদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে হামলার শিকার আহত নুরকে দেখতে ঢামেক হাসপাতালে গেছেন বিএনপির ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি হাবিবুন নবী খান সোহেল।

বিএনপির চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান বলেন, রবিবার দুপুরে ঢামেকে চিকিৎসাধীন নুরকে দেখতে যান হাবিবুন নবী খান সোহেল, ছাত্রদল সভাপতি ফজলুর রহমান খোকন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল, বিএনপির সহ স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম প্রমুখ।

nonameছাত্র ঐক্যের আহ্বায়ক সাকিব আনোয়ার জানান, রবিবার বিকাল সাড়ে চারটার দিকে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নাসহ সংগঠনের কয়েকজন নেতা ভিপি নুরুকে দেখতে হাসপাতালে গেছেন। 

গণফোরামের দফতর সম্পাদক মোহাম্মদ আজাদ হোসেন জানান, দলের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী ঢামেক হাসপাতালে আহতদের দেখে ক্ষোভ প্রকাশ করেন। এ সময় তার সঙ্গে ছিলেন মুহাম্মদ উল্লাহ মধু।

প্রসঙ্গত, রবিবার (২২ ডিসেম্বর) দুপুরে ঢাবির ডাকসু ভবনের নিজ কার্যালয়ে হামলার শিকার হন ভিপি নুরুল হক নুর এবং তার সহকর্মীরা।

আরও পড়ুন:
ভিপি নুরের ওপর ফের হামলা

ভিপি নুরসহ ৬ জন ঢাকা মেডিক্যালে ভর্তি

বগুড়ায় ডাকসু ভিপি নুরের ওপর হামলা

ক্যাম্পাসে ঢুকে হামলার মুখে নুর, ছাত্রলীগ-ছাত্রদল ধাওয়া-পাল্টা ধাওয়া