ঢাকার সরকারি ৯ হাসপাতালে আইসিইউ ফাঁকা নেই

রাজধানী ঢাকার সরকারি ৯টি হাসপাতালে করোনা রোগীদের জন্য আইসিইউ (নিবিড় পরিচর্যা কেন্দ্র) বেড ফাঁকা নেই। বুধবার (৪ আগস্ট) স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানিয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, রাজধানীতে সরকারি ১৭টি হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে। এরমধ্যে তিনটি হাসপাতালে সাধারণ শয্যা থাকলেও আইসিইউ বেড নেই। এই তিনটি হাসপাতাল হলো—সংক্রামক ব্যাধি হাসপাতাল, ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরো সায়েন্সেস ও হাসপাতাল এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি হাসপাতাল।

বাকি ১৪টির মধ্যে ৯টি হাসপাতালে কোনও আইসিইউ বেড খালি নেই। এগুলো হলো—কুর্মিটোলা জেনারেল হাসপাতালের ১০ বেড, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালের ১৬ বেড, সরকারি কর্মচারী হাসপাতালের ৬ বেড, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ২০ বেড, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালের ২৫ বেড, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালের ১০ বেড, রাজারবাগ পুলিশ হাসপাতালের ১৫ বেড, টিবি হাসপাতালের ৪ বেড ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ২০ বেডের সবক’টিতে রোগী ভর্তি রয়েছেন।

অন্য ৫টির মধ্যে কুয়েত বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতালের ২৬ বেডের মধ্যে একটি, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের আট বেডের মধ্যে দুটি, জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের ১০ বেডের মধ্যে তিনটি, ডিএনসিসি করোনা ডেডিকেটেড হাসপাতালের ২১২ বেডের মধ্যে ১৫টি এবং পঙ্গু হাসপাতালের ৩ বেডের মধ্যে ৩টি বেডই ফাঁকা রয়েছে। অর্থাৎ, রাজধানী ঢাকায় সরকার নির্ধারিত ১৭টি হাসপাতালের মোট ৩৮৫টি আইসিইউর মধ্যে বুধবার পর্যন্ত মাত্র ২৪ বেড ফাঁকা রয়েছে।