বাংলাদেশকে ২ হাজার ৫৯২ কোটি টাকা বাজেট সহায়তা দিচ্ছে এআইআইবি

‘স্ট্রেনদেনিং সোশ্যাল রেজিলেন্স প্রোগ্রামে’র আওতায় বাজেট সহায়তা বাবদ বাংলাদেশকে ২ হাজার ৫৯২ কোটি ডলার বাজেট সহায়তা দিচ্ছে এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংক (এআইআইবি)।

বুধবার (৭ ডিসেম্বর) রাজধানীর শেরেবাংলা নগর এনইসি সম্মেলন কক্ষে বাংলাদেশ সরকার এবং এআইআইবির মধ্যে এ সংক্রান্ত ঋণ চুক্তি সই হয়েছে।

বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান এবং এআইআইবির ভাইস প্রেসিডেন্ট উরজিট আর প্যাটেল চুক্তিতে সই করেন। প্রতি ডলার ১০৩ টাকা ৬৯ পয়সা ধরে বাংলাদেশি মুদ্রায় এই ঋণের পরিমাণ দাড়ায় ২ হাজার ৫৯২ কোটি টাকা।

এআইআইবি থেকে পাওয়া ঋণ তিন বছরের গ্রেস পিরিয়ডসহ সাড়ে ২৬ বছরে পরিশোধ করতে হবে। এআইআইবি ২০১৬ সালে কার্যক্রম শুরু করে এবং গত ৫ বছরে বাংলাদেশে এআইআইবির বিনিয়োগ ২ দশমিক ৭৯ বিলিয়ন মার্কিন ডলার। কোভিড পরিস্থিতি মোকাবিলাসহ সরকারের নেওয়া প্রণোদনা কর্মসূচি ও কোভিড পরবর্তী অর্থনীতিকে পুনরুদ্ধার এবং টেকসই প্রবৃদ্ধি অব্যাহত রাখতে বাজেট সহায়তা দিচ্ছে এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংক।

জানা গেছে, এ কর্মসূচির উদ্দেশ্য বাংলাদেশের সামাজিক উন্নয়নকে অধিক সংবেদনশীল ও অন্তর্ভুক্তিমূলক করতে পদক্ষেপ নেওয়া। কর্মসূচির সুনির্দিষ্ট উদ্দেশ্য হিসেবে উল্লেখ রয়েছে, সামাজিক সুরক্ষা ব্যবস্থার পরিধি এবং দক্ষতার উন্নয়ন, সুবিধাবঞ্চিত মানুষের আর্থিক অন্তর্ভুক্তির উন্নয়ন ও অধিক সুযোগ সৃষ্টি। এ কর্মসূচির মাধ্যমে জীবনচক্রের সামাজিক ও স্বাস্থ্য চাহিদার প্রতি রেসপন্স সিস্টেম (সাড়াদান প্রক্রিয়া) শক্তিশালী করা হবে।