৬০ হাজার টন সার কেনার সিদ্ধান্ত

সরকার ৬০ হাজার টন ইউরিয়া সার কেনার সিদ্ধান্ত নিয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ২৯৯ কোটি ৪৪ লাখ ১৭ হাজার টাকা। সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত থেকে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে এই সার কিনবে শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি)।

বুধবার (১১ জানুয়ারি) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় শিল্প মন্ত্রণালয়ের এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

সভার সিদ্ধান্ত সাংবাদিকদের জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

তিনি জানান, সভায় সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন লিমিটেড বিসিআইসিকে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্রানুয়েল ইউরিয়া সার সরবরাহ করবে। রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে এই সার কেনা হবে। এতে খরচ হবে ১৫০ কোটি ৮ লাখ ৪ হাজার টাকা। প্রতি মেট্রিক টন সারের মূল্য ৪৭০ মার্কিন ডলার। যার আগের মূল্য ছিল ৪৮০ মার্কিন ডলার।

তিনি আরও জানান, সভায় সৌদি আরব থেকেও ৩০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার আমদানির বিষয়ে প্রস্তাব অনুমোদন পেয়েছে। এটিও রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে আমদানি করবে বিসিআইসি। এ জন্য ব্যয় ধরা হয়েছে ১৪৯ কোটি ৩৬ লাখ ১৩ হাজার টাকা। প্রতি মেট্রিক টনের মূল্য ধরা হয়েছে ৪৭০ মার্কিন ডলার।