কারিগরি ও মাদ্রাসা বোর্ডে কমলো পাসের হার, বাড়লো জিপিএ-৫

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ড

এসএসসি ও সমমানের পরীক্ষায় এ বছর কারিগরি ও মাদ্রাসা  উভয় শিক্ষাবোর্ডে কমেছে পাসের হার। এ বছর কারিগরি বোর্ডে পাসের হার ৭১ দশমিক ৯৬ শতাংশ যা গতবার ছিল ৭৮ দশমিক ৬৯ শতাংশ। অন্যদিকে, এ বছর মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭০ দশমিক ৮৯ শতাংশ যা গতবার ছিল ৭৬ দশমিক ২০ শতাংশ। তবে উভয় বোর্ডেই জিপিএ ৫ এর সংখ্যা বেড়েছে।

রবিবার দুপুর ১টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ফল প্রকাশ করেন। এসময় শিক্ষা বোর্ড ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ফলাফল থেকে দেখা যায়, এ বছর কারিগরি বোর্ডে পাসের হার ৭১ দশমিক ৯৬ শতাংশ যা গতবার ছিল ৭৮ দশমিক ৬৯ শতাংশ। অর্থাৎ কমেছে ৬ দশমিক ৭৩ শতাংশ। অন্যদিকে,এ বছর মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭০ দশমিক ৮৯ শতাংশ যা গতবার ছিল ৭৬ দশমিক ২০ শতাংশ। অর্থাৎ পাসের হার কমেছে ৫ দশমিক ৩১ শতাংশ।

আবার উভয় বোর্ডেই গতবারের তুলনায় জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে। কারিগরি বোর্ডে এবছর জিপিএ-৫ এর সংখ্যা ৪ হাজার ৪১৩, গতবার ছিল ৪ হাজার ১৭৮। অর্থাৎ গত বছরের তুলনায় জিপিএ-৫ বেশি পেয়েছে ২২৬ জন। একইভাবে মাদ্রাসা শিক্ষাবোর্ডে জিপিএ-৫ এর সংখ্যাও বেড়েছে। এ বছর মাদ্রাসা শিক্ষাবোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৩৭১ জন শিক্ষার্থী, গতবছর পেয়েছিল ২ হাজার ৬১০ জন। অর্থাৎ জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে ৭৬১ টি।

আরও পড়ুন:

টানা তিনবার এগিয়ে মেয়েরা

বেড়েছে জিপিএ-৫ এর সংখ্যা, এগিয়ে ছেলেরা 

প্রধানমন্ত্রীর কাছে ফল হস্তান্তর, এসএসসিতে পাসের হার ৭৭.৭৭ 

বিদেশের কেন্দ্রগুলোতে পাসের হার খানিকটা কমেছে 

‘অকৃতকার্য হলে বকাঝকা দিয়ে লাভ নেই, অনুপ্রাণিত করতে হবে’

সিলেটে কমেছে পাসের হার, বেড়েছে জিপিএ ৫

এমসিকিউ তুলে দিতে শিগগিরই কমিটি

যশোরে পাসের হার কমলেও বেড়েছে জিপিএ-৫

এবার ১০৯ প্রতিষ্ঠানে কেউ পাস করেনি 

৭ বছর ধরে জিপিএ-তে এগিয়ে ছেলেরা