রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে অপপ্রচারের প্রতিবাদে মানববন্ধন

রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ‘নগদ’ এর বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক প্রচারণার প্রতিবাদে মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) মানববন্ধন করেছে জাতীয় স্বাধীনতা পার্টি (জেএসপি)।

মানবন্ধনে সংগঠনের পক্ষ থেকে বলা হয়, বর্তমান সরকার প্রান্তিক পর্যায়ে অর্থ লেনদেনের জন্য ২০১২ সালে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) বা মোবাইল ব্যাংকিং সার্ভিস  চালু করে। বর্তমানে করোনা মহামারির মাঝেও দেশের অর্থনীতির চাকা সচল রাখতে মোবাইল ব্যাংকিং সার্ভিস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। কিন্তু বিদেশি বিনিয়োগকারীদের নিয়ে গঠিত একটি প্রতিষ্ঠান দীর্ঘদিন একচেটিয়া ব্যবসা করে আসছে। যারা সেবা প্রদানের জন্য জনগণের কাছ থেকে উচ্চহারে সার্ভিস চার্জ রাখে। এর বিপরীতে জনগণকে সাশ্রয়ী মূল্যে সেবা দেওয়ার লক্ষ্যে ২০১৭ সালে ‘থার্ড ওয়েভ’ প্রতিষ্ঠান ডাক বিভাগের অংশীদারিত্বে ‘নগদ’ চালু করে। জমা টাকার লাভাংশ গ্রাহককে দেওয়া, শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, বয়স্ক ভাতা এবং প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে অর্থ প্রদানসহ বিভিন্ন খাতে সেবামূলক অর্থ প্রদান করে ব্যাপক নজির সৃষ্টি করেছে প্রতিষ্ঠানটি।

তারা জানান, এক বছরেই প্রতিষ্ঠানটি সার্ভিস চার্জ বাবদ গ্রাহকদের সাশ্রয়ী করেছেন প্রায় এক হাজার ৭ কোটি টাকা। আগামীতে আরও যখন সাশ্রয়ী ও উন্নত সেবা প্রদান করতে সরকারের সঙ্গে অংশিদারিত্বমূলক কার্যক্রমের মাধ্যমে আরও সক্রিয় হতে যাচ্ছে প্রতিষ্ঠানটি, ঠিক তখনই একটি স্বার্থান্বেষী গোষ্ঠী এই প্রতিষ্ঠানের মালিকানা স্বত্ব নিয়ে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণা চালাচ্ছে।

মানববন্ধনে রাষ্ট্রীয় অংশীদারিত্বমূলক প্রতিষ্ঠানকে কেন্দ্র করে যে সব অপপ্রচার চালানো হচ্ছে বা যারা চালাচ্ছে, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণেরও দাবি জানানো হয়।

মাননবন্ধনে উপস্থিত ছিলেন সাবেক রাষ্ট্রদূত অধ্যাপক ড. নিম চন্দ্র ভৌমিক, পার্টির চেয়ারম্যান মিজানুর রহমান মিজু, বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ, পার্টির যুগ্ম মহাসচিব সিএম মানিক, প্রচার সম্পাদক জুয়েল বিশ্বাস, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি দেলোয়ার হোসেন, উত্তরের সভাপতি মো. শাহজাহান প্রমুখ।