সাংবাদিক ইমরানকে ডেকে ব্যাখ্যা চাওয়ার কার্যক্রম স্থগিত করেছে কমিটি

সংবাদ প্রকাশের জেরে বাংলা ট্রিবিউনের প্রতিবেদক বাহাউদ্দিন ইমরানকে সাতক্ষীরায় ডেকে ব্যাখ্যা চাওয়া নোটিশের কার্যক্রম স্থগিত করা হয়েছে।

রবিবার (২৯ মে) খুলনা বিভাগীয় কমিশনার কার্যালয়ের স্থানীয় সরকার শাখার পরিচালক (চলতি দায়িত্ব) মো. গিয়াস উদ্দিনের সই করা এক নোটিশে এ তথ্য জানানো হয়েছে।

নোটিশে বলা হয়েছে, এতদ্বারা জানানো যাচ্ছে যে, “বাংলা ট্রিবিউনে” গত ১৬.০৪.২০২২ খ্রি. তারিখে “অবাধ্য হলে এখনও ক্রসফায়ারের হুমকি দেন নাজিম উদ্দিন” শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে জনাব নাজিম উদ্দিন, প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও), সাতক্ষীরা পৌরসভা, সাতক্ষীরা-এর বিরুদ্ধে ঘুষ বাণিজ্য, কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে অশালীন আচরণ, ক্রসফায়ারের হুমকি, নির্বাহী কোর্ট বসিয়ে জেল-জরিমানার হুমকি, চাকরি থেকে অব্যাহতির হুমকি ও সরকারি গাড়ি ব্যবহার করে মাদক সেবন ও বহন, পৌর মেয়রকে অপসারণ ও নিয়মবহির্ভূত ছুটি কাটানো সংক্রান্ত অভিযোগের বিষয়ে পূর্ব নির্ধারিত ৩০.০৫.২০২২ তারিখ সকাল ১১.০০টার তদন্ত কার্যক্রম অনিবার্য কারণে স্থগিত করা হলো। তদন্তের তারিখ পরবর্তীতে জানানো হবে।

এর আগে, বাংলা ট্রিবিউনের স্টাফ রিপোর্টার বাহাউদ্দিন ইমরানকে সাতক্ষীরায় ডেকে ব্যাখ্যা চাওয়ায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি দেয় আইন, বিচার, মানবাধিকার ও সংবিধানবিষয়ক সাংবাদিকদের সংগঠন ল’ রিপোর্টার্স ফোরাম (এলআরএফ) এবং ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)।

ডিইউজে সভাপতি সোহেল হায়দার চৌধুরী ও সাধারণ সম্পাদক আকতার হোসেন স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, একজন সাংবাদিক তার গোপন সূত্র থেকে তথ্য সংগ্রহ করে সংবাদ লেখেন। সেই সূত্র গোপন রাখাই সাংবাদিকতার প্রতিষ্ঠিত নীতি। সংবাদের সত্যতা নিয়ে প্রশ্ন থাকলে সংশ্লিষ্ট ব্যক্তি প্রতিবাদলিপি পাঠাতে পারেন। কিন্তু একজন সাংবাদিককে তার সংবাদের বিষয়ে তদন্ত কমিটির সামনে ডাকার কোনো অধিকার কারও নেই।

আরও পড়ুন: