দিল্লিতে বিমানের উড়োজাহাজে যান্ত্রিক ত্রুটি

ঢাকা থেকে দিল্লিতে পৌঁছানোর পরই ত্রুটি ধরা পড়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বোয়িং ৭৩৭ উড়োজাহাজে।

শনিবার (২০ আগস্ট) স্থানীয় সময় সন্ধ্যা সোয়া ৬টায় সেই উড়োজাহাজে যাত্রী নিয়ে ঢাকায় ফেরার কথা থাকলেও তা সম্ভব হয়নি। যাত্রীদের দেশে ফিরাতে ঢাকা থেকে আরেকটি উড়োজাহাজ পাঠিয়েছে বিমান। একই সাথে বিমানের প্রকৌশলী পাঠানো হচ্ছে উড়োজাহাজটি মেরামত করে ফিরিয়ে আনতে।

জানা গেছে, ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণে পর বিমানের বোয়িং ৭৩৭ উড়োজাহাজের হাইড্রোলিকের পাইপে লিকেজ দেখা যায়। এদিকে সন্ধ্যা সোয়া ৬টায় এই উড়োজাহাজে ঢাকায় ফেরার জন্য ১৬২ জন যাত্রী ইমিগ্রেশন সম্পন্ন করেন। উড়োজাহাজটির ত্রুটির কারণে ফ্লাইটটি নির্ধারিত সময়ে ছাড়া যায়নি। পাইপের লিকেজ সারাতে সময় বেশি লাগবে, এ কারণে ঢাকা থেকে উড়োজাহাজ পাঠানোর সিদ্ধান্ত নেয় বিমান। ঢাকা থেকে পাঠানো উড়োজাহাজটি স্থানীয় সময় রাত সাড়ে ১০টার দিকে দিল্লি পৌঁছালে যাত্রীদের নিয়ে ঢাকায় ফিরবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কান্ট্রি ম্যানেজার (দিল্লি) মোহাম্মদ মেজবাহউদ্দিন বলেন, যাত্রীদের যাতে কোনও কষ্ট না হয় সে বিষয়ে খেয়াল রাখা হচ্ছে। একই সাথে তাদের খাবারও দেওয়া হচ্ছে। ঢাকা থেকে ফ্লাইট আসলে আজ রাতেই তাদের ঢাকায় পাঠানো হবে।

বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার বলেন, বিমান সব সময় যাত্রীদের নিরাপত্তার কথা বিবেচনা করে। ত্রুটি দেখা দেওয়ায় উড়োজাহাজটি মেরামতের জন্য উদ্যোগ নেওয়া হয়। একই সাথে যাত্রীদের দেশে ফিরিয়ে আনতে আরেকটি উড়োজাহাজ দিল্লিতে পাঠানো হয়েছে। বিমানের প্রকৌশলীরা উড়োজাহাজটি মেরামত করে ফিরিয়ে নিয়ে আসবেন।

এরআগে ১৮ জুলাই উড়োজাহাজের কারিগরি ত্রুটির কারণে ৫ ঘণ্টার বেশি সময় পশ্চিম বঙ্গের কলকাতায় আটকে থাকতে হয়েছিল বিমানের যাত্রীদের। উড়োজাহাজটির ল্যান্ডিং গিয়ারে ত্রুটি দেখা দেওয়ায় ফ্লাইটটি সেদিন নির্ধারিত সময়ে ছাড়েনি।