‘পোশাকশ্রমিকদের স্থায়ী নিয়োগপত্র নেই, মালিকপক্ষ ইচ্ছেমতো চাকরিচ্যুত করে’

পোশাকশ্রমিকদের তিন দফা দাবি জানিয়ে বাংলাদেশ সম্মিলিত গার্মেন্টস শ্রমিক আন্দোলন সংগঠনের নেতাকর্মীরা বলেছেন, ‘পোশাকশ্রমিকদের স্থায়ী নিয়োগপত্র না থাকায় মালিকপক্ষ যেকোনও সময় ইচ্ছেমতো তাদের চাকরিচ্যুত করে। এতে শ্রমিকদের জীবনে নেমে আসে দুঃখ-দুর্দশা। এ জন্য তাদের স্থায়ী নিয়োগপত্র দেওয়া এখন জরুরি।’

শুক্রবার (১০ মার্চ) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে সংগঠনটির নেতারা পোশাকশ্রমিকদের স্থায়ী নিয়োগপত্র প্রদানসহ তিন দফা দাবি পূরণের কথা জানানোর সময় এসব কথা বলেন।

সংগঠনটির দাবি তিনটি হলো পোশাকশ্রমিকদের স্থায়ী নিযোগপত্র প্রদান, অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত করা ও ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা নির্ধারণ।

পোশাকশ্রমিকদের অবাধ ট্রেড ইউনিয়ন করার নিশ্চয়তা অত্যন্ত জরুরি উল্লেখ করে বক্তারা আরও বলেন, কারখানার  মালিকরা সব সময় শ্রমিকদের পক্ষের ইউনিয়ন গড়ার বিরোধিতা করেন। শ্রমিকরা যাতে তাদের দাবিদাওয়া নিয়ে আন্দোলন-সংগ্রাম করতে না পারে, সে জন্য মালিকপক্ষ ট্রেড ইউনিয়ন গড়তে বাধা সৃষ্টি করে।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কথা উল্লেখ করে সংগঠনটির নেতাকর্মীরা বলেন, বর্তমান বাজারে নিত্যপ্রয়োজনীয় প্রতিটি পণ্যের দাম দ্বিগুণ, যা শ্রমজীবী মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে গেছে। তাই দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ করা প্রয়োজন। পাশাপাশি পোশাকশ্রমিকদের জীবনমান উন্নয়নে ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা করা জরুরি।

বাংলাদেশ সম্মিলিত গার্মেন্টস শ্রমিক আন্দোলনের প্রধান সমন্বয়কারী কামরুজ্জামান ফিরোজের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় গণফ্রন্টের কেন্দ্রীয় সমন্বয়ক টিপু বিশ্বাস, প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় গণতান্ত্রিক শ্রমিক ফেডারেশনের সভাপতি হাসিবুর রহমান হাসু।

এ ছাড়া আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ সম্মিলিত গার্মেন্টস শ্রমিক আন্দোলনের সমন্বয়ক মো. খলিলুর রহমান, উপদেষ্টা অ্যাডভোকেট দেলোয়ার হোসেন প্রমুখ।