মাদ্রাসাছাত্র রেজাউল হত্যার বিচারের দাবি হেফাজেতের

সম্প্রতি বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে শান্তি সমাবেশ থেকে ফেরার পথে দুই গ্রুপের সংঘর্ষে হাফেজ রেজাউল করীম নামে কওমি মাদ্রাসার এক শিক্ষার্থী নিহত হয়েছেন। এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে হেফাজতে ইসলাম। এই ঘটনায় জড়িতদের চিহ্নিত করে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার দাবি জানিয়েছেন কওমি মাদ্রাসাভিত্তিক সংগঠনটি।

শনিবার (৫ আগস্ট) খিলগাঁওয়ে হেফাজতে ইসলামের কেন্দ্রীয় কমিটির সভায় এ দাবি জানানো হয়। সভায় সংগঠনের আমির শাহ্ মুহিব্বুল্লাহ বাবুনগরী সভাপতিত্ব করেন।

সভায় হেফাজত নেতারা বলেন, রেজাউল করীম হত্যকাণ্ডে জড়িত আসামিদের এখন পর্যন্ত বিচারের আওতায় না আনায় সরকার চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে। মাওলানা মামুনুল হকসহ কারাবন্দী সব আলেমের দ্রুত মুক্তি এবং ২০১৩ সালে থেকে ২০২১ সাল পর্যন্ত হেফাজত নেতাকর্মীদের নামে হওয়া মামলা প্রত্যাহারের বারবার আশ্বাস দেওয়া সত্ত্বেও সকলের মুক্তি ও মামলা প্রত্যাহার না হওয়ায় সভায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয় সভায়। অবিলম্বে সকল নেতাকর্মীকে মুক্তি ও মামলা প্রত্যাহারের জন্য সরকারের প্রতি কার্যকরী পদক্ষেপ গ্রহণের দাবি জানায় হেফাজত।

সভায় ২০২০ সালের ১৫ নভেম্বর হাটহাজারী মাদরাসায় কাউন্সিলের মাধ্যমে গঠিত কমিটি বিলুপ্ত করা হয়। উক্ত কমিটির সকল সদস্যদের বর্তমান কেন্দ্রীয় কমিটির অন্তর্ভুক্ত করা হয়েছে। পাশাপাশি যথাযথ পদবিন্যাসের জন্য সংগঠনের মহাসচিবকে আহ্বায়ক করে ১২ সদস্য বিশিষ্ট একটি সাব-কমিটিও গঠন করা হয়।

হাটহাজারী মাদরাসার মহাপরিচালক আল্লামা শাহ্ মুহাম্মদ ইয়াহইয়ার ইন্তেকালে তার পদ শূন্য হওয়ায় হাটহাজারী মাদরাসার বর্তমান মহাপরিচালক আল্লামা মুফতি খলিল আহমদ কাসেমী এবং আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী উভয়কে সিনিয়র নায়েবে আমিরের পদে মনোনীত করার প্রস্তাব গৃহীত হয়।

সভায় সাবেক সিনিয়র নায়েবে আমির আল্লামা শাহ মুহা. ইয়াহইয়া, সহ-সভাপতি আল্লামা মুহিব্বুল হক গাছবাড়ি ও উপদেষ্টা আল্লামা জালাল আহমদ এর ইন্তেকালে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

সভায় আরও উপস্থিত ছিলেন, হেফাজতের নায়েবে আমীর মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী, মুফতি জসিম উদ্দীন হাটহাজারী, মাওলানা আইয়ূব বাবুনগরী, মাওলানা আব্দুল আউয়াল, মুফতি মোবারক উল্লাহ, মহাসচিব মাওলানা সাজেদুর রহমান, যুগ্ম মহাসচিব মাওলানা মহিউদ্দিন রাব্বানী, মাওলানা মাহমুদুল হাসান, মাওলানা জহুরুল ইসলাম, মাওলানা আব্দুল কাউয়ূম সোবহানী, সাংগঠনিক সম্পাদক মাওলানা মীর ইদ্রীস, অর্থ সম্পাদক মুফতি মুহাম্মাদ আলী কাসেমী ও সহ অর্থ সম্পাদক মাওলানা হাবীবুর রহমান প্রমুখ।