আমরা গরিব বলে কি আপনাদের দয়া-মায়া নাই, প্রশ্ন প্রীতি উড়াংয়ের মায়ের

ডেইলি স্টারের সাংবাদিক সৈয়দ আশফাকুল হকের বাসার গৃহকর্মী প্রীতি উড়াংকে হত্যা করা হয়েছে বলে অভিযোগ করেছেন তার মা নমিতা উড়াং। তিনি সবার উদ্দেশে প্রশ্ন রেখে বলেন, আমরা গরিব মানুষ বলে কি আপনাদের কোনও দয়া-মায়া নাই? এই ভাবে কি একটা গরিবের মেয়েকে বিল্ডিং থেকে ফালানো লাগে? এই ভাবে অত্যাচার করা লাগে?

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি)  জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘গত ৬ ফেব্রুয়ারি রাজধানীর মোহাম্মদপুরে ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হক কর্তৃক শিশু গৃহকর্মী চা শ্রমিকের সন্তান প্রীতি উড়াংয়ের হত্যাকাণ্ডের সুষ্ঠু বিচারের দাবিতে’ আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে তিনি এসব কথা বলেন। সচেতন নাগরিক সমাজের ব্যানারে এই মানববন্ধনের আয়োজন করা হয়।

প্রীতিকে হত্যা করা হয়েছে দাবি করে বিচার চান তার মা নমিতা উড়াং (ছবি: আসাদ আবেদীন জয়)

মানববন্ধনে কান্নাজড়িত কণ্ঠে প্রীতির মা নমিতা বলেন, আমি গরিব মানুষ। এর জন্য আমার মেয়েকে এখানে কাজের জন্য পাঠিয়েছিলাম।...আমার মেয়েকে নির্যাতন করে মেরে ফেলা হয়েছে। আমি প্রধানমন্ত্রীর কাছে আমার মেয়ের বিচার চাই। আমি আমার প্রীতি হত্যার বিচার চাই। সুষ্ঠু বিচার চাই।

মেয়ের হত্যার বিচারের দাবি জানিয়ে প্রীতির বাবা লোকেশ উড়াং বলেন, আমরা প্রধানমন্ত্রীর কাছে আমার মেয়ের সুষ্ঠু বিচার চাই।

প্রীতির চাচাতো বোন কবিতা বলেন, আমরা চা শ্রমিক। আমরা গরিব-দুঃখী মানুষ। আমরা বোনকে কাজের জন্য ঢাকায় পাঠিয়েছিলাম। এখন আমরা এতদূর থেকে ঢাকায় এসেছি আপনাদের কাছ থেকে সুষ্ঠু বিচার পাওয়ার জন্য। আমরা শেখ হাসিনার কাছে এর বিচার চাই।

মানববন্ধনে মেয়ে হত্যার বিচান চান প্রীতির বাবা লোকেশ উড়াং (ছবি: আসাদ আবেদীন জয়)

প্রীতির কথা বলতে গিয়ে আবেগাপ্লুত হয়ে তার দাদা সংকর তাঁতী বলেন, আমরা চা শ্রমিক। আমরা সবার সঙ্গে মিলেমিশে থাকি। আমরা এখান থেকে অনেক দূরে থাকি। আমরা আমাদের সন্তানকে খাওয়াতে পড়াতে পারি না বলে বাধ্য হয়ে ঢাকায় কাজ করতে পাঠাই। কিন্তু ও এখানে এসে যে নির্যাতিত হয়েছে এটা আমরা মানতে পারি না। আমরা চাই প্রীতি উড়াংয়ের মতো আর কোনও শিশু যেন আর এমন নির্যাতনের শিকার না হয়। আমাদের আর কোনও বাচ্চা যেন পথে ঘাটে পড়ে না মরে। আমরা এর সুষ্ঠু বিচার চাই।

মানববন্ধনে সচেতন নাগরিক সমাজের কর্মীরা উপস্থিত ছিলেন।

প্রীতির মৃত্যুকে হত্যা দাবি করে বিচার চেয়ে মানববন্ধন (ছবি: আসাদ আবেদীন জয়)

এদিকে প্রীতি উড়াংয়ের  মৃত্যুতে উদ্বেগ প্রকাশ করে দায়ী ব্যক্তিদের বিচারের দাবিতে একই সময় প্রেস ক্লাবের সামনে মনববন্ধন কর্মসূচি পালন করেছে গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক নামের একটি সংগঠন। এধরনের ঘটনা যেন আর না ঘটে সে বিষয়ে সরকার ও প্রশাসনকে যথাযথ পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয় সংগঠনটির পক্ষ থেকে।

গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক আয়োজিত মানববন্ধনের সভাপতিত্ব করেন ১২টি জাতীয় ট্রেড ইউনিয়নের জোট শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের (স্কপ) কেন্দ্রীয় নেতা আব্দুল ওয়াহেদ। সঞ্চালনা করেন গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের ভারপ্রাপ্ত সমন্বয়কারী আবুল হোসেন।

এসময় আরও উপস্থিত ছিলেন জাতীয় গার্হস্থ নারী শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মুরশিদা আক্তার নাহার, ব্লাস্টের সিনিয়র আউটরিচ অফিসার আমান উল্লাহ প্রমুখ।

আরও পড়ুন-

প্রীতি উড়ানের মৃত্যুর সুষ্ঠু তদন্ত ও তার পরিবারের নিরাপত্তা দাবি দুই সংগঠনের

ডেইলি স্টারের সাংবাদিক আশফাকের বাসায় গৃহকর্মীদের সঙ্গে বারবার একই ঘটনা কেন?

গৃহকর্মীর লাশ উদ্ধার, স্ত্রীসহ সাংবাদিককে নেওয়া হলো থানায়

গৃহকর্মীর মৃত্যু: ডেইলি স্টারের নির্বাহী সম্পাদককে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ

গৃহপরিচারিকার মরদেহ উদ্ধার: স্ত্রীসহ সাংবাদিক আশফাকের বিরুদ্ধে মামলা