জাতীয় সংলাপ পেছালো ঐক্যফ্রন্ট, অবস্থান কর্মসূচির ইঙ্গিত

জাতীয় ঐক্যফ্রন্টের বৈঠকের পর সাংবাদিকদের সিদ্ধান্তগুলো অবহিত করছেন ঐক্যফ্রন্ট নেতা ও জেএসডি সভাপতি আ স ম আবদুর রব

২৮ জানুয়ারি দিনক্ষণ ও স্থান নির্ধারণ করলেও আজ জাতীয় সংলাপের সে আয়োজন পিছিয়ে দিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট। নতুন কর্মসূচি অনুযায়ী এই সংলাপ ৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। এছাড়াও অবস্থান কর্মসূচির মতো নতুন কর্মসূচির কথাও ভাবছে বিরোধীজোটটি। বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) রাজধানীর মতিঝিলে ড. কামাল হোসেনের চেম্বারে পৌনে পাঁচটা থেকে ঘণ্টাব্যাপী স্টিয়ারিং কমিটির বৈঠকশেষে সাংবাদিকদের এ তথ্য জানান জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম নেতা ও জেএসডি সভাপতি আ স ম আবদুর রব।
আ স ম আবদুর রব সাংবাদিকদের বলেন ৩০ ডিসেম্বর যে নির্বাচন হয়েছে তাতে জনগণের অংশগ্রহণ ছিল না। এই নির্বাচন বাতিলের দাবিতে ঐক্যফ্রন্ট আন্দোলন চালিয়ে যাবে। আন্দোলনে সব মানুষের অংশগ্রহণের অংশ হিসেবে গণস্বাক্ষর সংগ্রহ, অবস্থান কর্মসূচি পালনের কথাও ভাবছে ঐক্যফ্রন্ট। এছাড়া নির্বাচনি ট্রাইব্যুনালে মামলার প্রক্রিয়াও চলছে বলে জানান নেতারা।

ঐক্যফ্রন্টের প্রধান শরিক বিএনপির পক্ষ থেকে কোনও প্রতিনিধি বৈঠকে অংশ নেননি
জামায়াতকে ঐক্যফ্রন্ট থেকে বাদ দেওয়া হচ্ছে কী না জানতে চাইলে, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না এবং জেএসডির সভাপতি আসম আব্দুর রব বলেন, জামায়াতে ইসলামী আগেও ছিল না। এখনও নেই। জাতীয় সংলাপেও জামায়াত থাকছে না।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যেসব দল অংশ নিয়েছে তাদের সবাইকে আমন্ত্রণ জানানো হবে বলেও জানান ঐক্যফ্রন্ট নেতা গণফোরাম সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টু।
বৈঠকে বিএনপির অনুপস্থিতির বিষয়ে জাতীয় ঐক্যফ্রন্টের কয়েকজন নেতা জানান, বিএনপির আলাদা দুটি বৈঠক থাকায় তারা ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠকে উপস্থিত হতে পারনি। তবে ড. মঈন খান আসার চেষ্টা করেছিলেন। কিন্তু, পথে জ্যমে আটকে যাওয়ায় তিনি আসার আগেই বৈঠক শেষ হয়ে যায়। আর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শারীরিক অসুস্থতার কারণে আসতে পারেননি।
বৈঠকের শেষদিকে বেরিয়ে যান ডা. জাফরুল্লাহ চৌধুরী। কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকীও সভায় আসেননি।

এক প্রশ্নের উত্তরে আ স ম রব সাংবাদিকদের বলেন, 'বিএনপি ঐক্যফ্রন্টে আছে, থাকবে। একজন  (মঈন খান) আসতেছে, আমাদের প্রত্যেকেরই কাজ আছে, মামলা করতে হবে, এজন্য ব্যস্ততার কারণে আমরা চলে যাচ্ছি ‘
এ সময় মোস্তফা মহসিন মন্টু বলেন, ' মহাসচিব (মির্জা ফখরুল) অসুস্থ। তিনি বলেন, ' আমি মির্জা ফখরুলের সঙ্গে আলাপ করেছি। উনি অসুস্থ। এজন্য তিনি আসতে পারেননি। এছাড়া উনাদের একটা আলোচনা চলছে, অন্য বিষয়ে। এজন্য উনাদের আসতে দেরি হয়েছে। বৈঠকে আসার কথা ছিল, ড. মঈন খান ও গয়েশ্বর বাবুর। উনারা একটা জায়গায় আটকা পড়েছেন। পরের মিটিংয়ে এক সঙ্গে বসতে পারবো।
বিএনপির সঙ্গে ঐক্যফ্রন্টের কোনও মনোমালিন্য চলছে কিনা জানতে চাইলে মন্টু বলেন, না, না, আমরা প্রথমে যে অবস্থায় শুরু করেছিলাম আমরা সেই একই জায়গায় আছি। আমাদের মধ্যে কোনও দ্বিমত নাই। তিনি আরও বলেন, আগামী ২৮ তারিখের জাতীয় সংলাপ ৬ তারিখে (৬ ফেব্রুয়ারি) নিয়ে যাওয়া হয়েছে।’
এসময় মাহমুদুর রহমান মান্না বলেন, ‘জামায়াত এখানে বড় ইস্যু হল কিভাবে? বড় ইস্যু ২৯ তারিখ রাতে যে ভোট ডাকাতি হয়ে গেলো তার বিরুদ্ধে। জামায়াতের সাথে আমরা ছিলাম না এখনও নাই। এটা আমাদের কাছে আলোচ্য বিষয় হিসেবে প্রাধান্য পাচ্ছে না। তারা ঐক্যফ্রন্টে ছিল না, এখনও নেই।’