X
মঙ্গলবার, ২১ মে ২০২৪
৭ জ্যৈষ্ঠ ১৪৩১
মহান মে দিবস

তীব্র তাপপ্রবাহের মধ্যেই সমাবেশ ডেকেছে বিভিন্ন রাজনৈতিক দল-সংগঠন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
৩০ এপ্রিল ২০২৪, ১৫:২৪আপডেট : ৩০ এপ্রিল ২০২৪, ১৫:৩৩

তীব্র তাপপ্রবাহের মধ্যেই আন্তর্জাতিক শ্রমিক দিবস (মে দিবস) উপলক্ষে সমাবেশ ডেকেছে বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন। মহান মে দিবস উপলক্ষে বুধবার (১ মে) রাজধানীসহ সারা দেশে বিভিন্ন দল ও সংগঠনের সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত হবে।

বুধবার দুপুর আড়াইটায় রাজধানীর নয়া পল্টনে শ্রমিক সমাবেশ ডেকেছে বিএনপি। মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে কেন্দ্রীয় কার্যালয়ে যৌথসভা শেষে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ জানান, বুধবার দুপুর আড়াইটায় সমাবেশ শুরু হবে। সমাবেশের পর বর্ণাঢ্য র‌্যালি বের করবেন অংশগ্রহণকারীরা। ইতোমধ্যে সমাবেশের বিষয়ে ডিএমপিকে জানানো হয়েছে বলেও উল্লেখ করেন তিনি। সমাবেশে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সিনিয়র নেতারা বক্তব্য দেবেন।

ফরিদপুরের মধুখালীতে দুই শ্রমিক হত্যার প্রতিবাদে বুধবার সারা দেশে ইসলামী শ্রমিক আন্দোলনের সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত হবে। শ্রমিক দিবস উপলক্ষে রাজধানীর চারটি স্পটে সমাবেশ ও র‌্যালি ডেকেছে সংগঠনটি।

সংগঠন থেকে জানানো হয়েছে, যাত্রাবাড়ী চৌরাস্তা, বায়তুল মোকাররম উত্তর গেট, মিরপুরের গাবতলী ও মধ্য বাড্ডায় পৃথক পৃথক সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত হবে। সমাবেশে বক্তব্য রাখবেন, ইসলামী আন্দোলনের মহাসচিব ইউনুছ আহমাদ, প্রেসিডিয়াম সদস্য মাহবুবুর রহমান, যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান, মুহাম্মদ আমিনুল ইসলাম ও ইঞ্জিনিয়ার আশরাফুল আলমসহ শ্রমিক নেতারা।

বুধবার আশুলিয়া, সাভার, গাজীপুর, চট্টগ্রাম, নারায়গঞ্জসহ সব শ্রমিক এলাকায় র‌্যালি, সমাবেশ ও আলোচনা কর্মসূচি করবে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতি কেন্দ্রীয় কমিটি। সংগঠনের সহ-প্রচার সম্পাদক হযরত বিল্লাল জানান, আশুলিয়ার ফ্যান্টাসি কিংডমের সামনে সকাল সাড়ে ৯টায় লাল র‌্যালির মধ্য দিয়ে কর্মসূচির উদ্বোধন হবে। কেন্দ্রীয় সভাপ্রধান তাসলিমা আখতার কর্মসূচিতে অংশ নিয়ে সমাবেশ শেষে র‌্যালি করবেন।

হজরত বিল্লাল আরও উল্লেখ করেন, সাভার বাস স্ট্যান্ড সংলগ্ন এলাকায় বুধবার বেলা ৪টায় সভা অনুষ্ঠিত হবে। গাজীপুরের টঙ্গী ২৭-এ র‌্যালি অনুষ্ঠিত হবে সকাল ১১টায়। নারায়ণগঞ্জ প্রেসক্লাবে সকাল ১০টায় সমাবেশ অনুষ্ঠিত হবে। চট্টগ্রামের ইপিজেডে সকাল ১১টায় কেন্দ্রীয় সাধারণ সম্পাদকের উপস্থিতিতে র‌্যালি ও সমাবেশ করবে গার্মেন্টস শ্রমিক সংহতি।

মে দিবস উপলক্ষে মঙ্গলবার গণমাধ্যমে বাণী দিয়েছেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। এরমধ্যে উল্লেখযোগ্য বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জাতীয় পার্টি চেয়ারম্যান জিএম কাদের ও বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বিএনপি শ্রমিকদের ন্যায্য দাবির প্রতি সম্মান ও শ্রমের মর্যাদা সম্পর্কে সব সময় আপোষহীন সংগ্রাম করে গেছে। শ্রমজীবী মানুষের অধিকার আদায় এবং তা রক্ষায় দলটি প্রতিশ্রুতি পালনে কখনোই পিছপা হয়নি।

জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধী দলীয় নেতা জিএম কাদের তার বাণীতে উল্লেখ করেন, ‘মহান মে দিবস হলো শোষকের রক্তচক্ষু উপেক্ষা করে অধিকার আদায়ের সংগ্রামের অনুপ্রেরণা। মে দিবস লড়াই করতে শেখায় নির্যাতন-নিপীড়ন আর বৈষম্যের বিরুদ্ধে। এই দিনটি সত্য ও ন্যায়ের পথে অবিচল থাকতে শেখায়।’

সংকটকালে শ্রমিকের নিরাপত্তা নিশ্চিত, শ্রমজীবী মানুষের অন্ন-বস্ত্র-বাসস্থান ও চিকিৎসার নিশ্চয়তার দাবি জানিয়েছেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি, বাংলাদেশ ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম গোলাম মোস্তফা ভূঁইয়া।

তারা বলেন, মহান মে দিবসে নতুন করে শপথ নিয়ে শ্রমিকশ্রেণিকে সব ধরনের শোষণ-নির্যাতনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ সংগ্রাম গড়ে তুলতে হবে।

/এসটিএস/আরকে/
সম্পর্কিত
২৭ মে সারা দেশে আন্দোলনের হুঁশিয়ারি অটোরিকশা চালকদের
প্রচণ্ড গরমে এক স্কুলের ২২ ছাত্রী অসুস্থ
আগামী ৩ দিন হতে পারে বৃষ্টি, কমবে তাপপ্রবাহ
সর্বশেষ খবর
ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে বাংলাদেশে রাষ্ট্রীয় শোক ঘোষণা
ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে বাংলাদেশে রাষ্ট্রীয় শোক ঘোষণা
জামায়াত নেতা এটিএম আজহারসহ ১১ জনের কারাদণ্ড
জামায়াত নেতা এটিএম আজহারসহ ১১ জনের কারাদণ্ড
জাল ভোট দিতে লাইনে দাঁড়িয়ে সাংবাদিকদের সঙ্গে তর্ক, দুই যুবক আটক
জাল ভোট দিতে লাইনে দাঁড়িয়ে সাংবাদিকদের সঙ্গে তর্ক, দুই যুবক আটক
এনএসআইয়ের সহকারী পরিচালক ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
এনএসআইয়ের সহকারী পরিচালক ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
সর্বাধিক পঠিত
ঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলবে
প্রধানমন্ত্রীর নির্দেশ, জানালেন ওবায়দুল কাদেরঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলবে
১০০ লিচু ১০০০ টাকা, তবু দুশ্চিন্তায় এই গ্রামের চাষিরা
১০০ লিচু ১০০০ টাকা, তবু দুশ্চিন্তায় এই গ্রামের চাষিরা
সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
পাউবোর দুই প্রকৌশলীসহ তিনজনের বিরুদ্ধে দুদকের মামলা
পাউবোর দুই প্রকৌশলীসহ তিনজনের বিরুদ্ধে দুদকের মামলা
‘বাংলাদেশ দলে খেলতে না পারলে আমি মরে যাবো না’
‘বাংলাদেশ দলে খেলতে না পারলে আমি মরে যাবো না’