‘ডাম্বুলার উইকেটে তিনশ প্লাস রান সম্ভব’

মাশরাফিমাশরাফি, হাথুরুসিংহে, খালেদ মাহমুদ ও সামারাবিরা-চারজন মিলে খুঁটিয়ে খুঁটিয়ে উইকেট দেখছিলেন। শনিবার দিবা-রাত্রির প্রথম ম্যাচে এই মাঠেই মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। তার আগের দিন কৃত্রিম আলোতে ঘণ্টা চারেক অনুশীলন করেছে বাংলাদেশ। ডাম্বুলাতে প্রথম দুটি ওয়ানডে ম্যাচই ফ্লাড লাইটের আলোতে অনুষ্ঠিত হবে। তাই উইকেট ও কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতেই হাথুরুসিংহে তার শিষ্যদের কৃত্রিম আলোতে অনুশীলন করালেন।

অনুশীলনের শেষ মুহূর্তেও মাশরাফি-হাথুরুসিংহে একবার উঁকি দিয়েছিলেন উইকেটের সামনে। সাকিব, তামিমতো উইকেটের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে গিয়ে পড়ার চেষ্টা করলেন- কী আছে এখানে? মুশফিকতো আরও একধাপ এগিয়ে বিভিন্ন ভঙ্গিতে শ্যাডো করলেন উইকেটে গিয়ে। হয়তো শনিবার কীভাবে রান করবেন তারই প্রস্তুতি সেরে রাখলেন!

উইকেট কেমন দেখলেন? সংবাদ সম্মেলনে যাওয়ার আগে বাংলা ট্রিবিউনের এমন প্রশ্নে মাশরাফির উত্তর, ‘বেশ ভালো উইকেট। এখানে তিনশ প্লাস রান করা সম্ভব। আমার মনে হয় যেই আগে ব্যাটিং করবে সে বড় স্কোর গড়বে। আমরা সবকিছু নিয়েই প্রস্তুত আছি।’

ডাম্বুলার রানগিরির উইকেটে এখন পর্যন্ত খেলা হয়েছে ৪৮টি ম্যাচ। যেখানে অবশ্য মাত্র দুটি স্কোর হয়েছে তিনশ রানের। সেই দুটি সংগ্রহ আবার বাংলাদেশের বিপক্ষে। ২০১০ সালের এশিয়া কাপে পাকিস্তান ও শ্রীলঙ্কা বাংলাদেশের বিপক্ষে তিনশ প্লাস রান করেছিল। যদিও শুক্রবার মাশরাফির দাবি এই উইকেটে তিনশ রান হবে।

সংবাদ সম্মেলনে মাশরাফি বলেছেন, ‘দেখে বেশ ভালো মনে হচ্ছে। কিন্তু পরে কেমন হবে, সেটা ধারণা করা কঠিন। আমাদের মানসিকভাবে সব কিছুর জন্যই প্রস্তুত থাকতে হবে। সত্যিকার অর্থে, দেখে ব্যাটিং উইকেট মনে হচ্ছে। দ্বিতীয় ইনিংসে কী হবে বা প্রথম ইনিংসে পেসাররা সুবিধা পাবে কিনা, সেটা বলা কঠিন।’

/আরআই/এফআইআর/