বিশ্বকাপ বাছাইয়ের হিসাব-নিকাশ

ওয়েস্ট ইন্ডিজ জিতলেই বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করবেকোন দল টিকিট কাটবে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে? বাছাইয়ের সবশেষ অবস্থা এমনই যতি চিহ্ন এঁকে দিয়েছে। আজকে ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ডের মধ্যকার ম্যাচে স্কটল্যান্ড হারলেই ছিটকে যাবে সেই দৌড় থেকে।

আজকের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ জিতলে চলে যাবে বাছাইয়ের ফাইনালে। একই সঙ্গে টিকিট কাটবে বিশ্বকাপের। একইভাবে জয় পেলে একইভাগ্য হবে স্কটল্যান্ডের।

ক্যারিবীয়রা হারলে হিসাব নিকাশ আরও জটিল হয়ে যাবে। তাদের তাকিয়ে থাকতে হবে জিম্বাবুয়ে ও সংযুক্ত আরব আমিরাতের ম্যাচের দিকে। সেখানে জিম্বাবুয়ের হারের প্রার্থনা করতে হবে ক্যারিবীয়দের। একই সঙ্গে ২৩ মার্চ আয়ারল্যান্ড ও আফগানিস্তান ম্যাচের বিজয়ী রান রেটে পিছিয়ে থাকলে কিংবা ম্যাচটি টাই হলে সব সম্ভাবনার দুয়ার উন্মোচন হবে ওয়েস্ট ইন্ডিজের।

এদিকে জিম্বাবুয়েকে বাছাইয়ের বৈতরণী পার হতে হলে সংযুক্ত আরব আমিরাতকে হারাতেই হবে। আর দুর্ভাগ্যক্রমে যদি জিততে না পারে আর স্কটল্যান্ড ওয়েস্ট ইন্ডিজকে হারায় তাহলে ছিটকে যাবে জিম্বাবুয়ে। তাই জয় ছাড়া বিকল্প নেই জিম্বাবুয়ের। আর জিম্বাবুয়ে জিতে গেলে আয়ারল্যান্ড ও আফগানিস্তানের চূড়ান্ত পর্বে যাওয়ার কোনও সুযোগ থাকবে না।

আবার ওয়েস্ট ইন্ডিজ স্কটল্যান্ডকে হারালে এবং সংযুক্ত আরব আমিরাত জিম্বাবুয়েকে হারালে পরিসংখ্যান আবার হয়ে যাবে গোলমেলে। আয়ারল্যান্ড ও আফগানিস্তান ম্যাচ জয়ী বিশ্বকাপের টিকিট কাটবে।