রুটের ডাবল সেঞ্চুরিতে ইংল্যান্ডের লিড

১৫০ রানের পর রুটকে অভিনন্দন জানান পোপ। হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে আগের দিন ফর্মে ফেরার ইঙ্গিত দিয়েছেন জো রুট। হাঁকিয়েছেন সেঞ্চুরি। চতুর্থ দিন সেঞ্চুরিকে রূপ দিয়েছেন ডাবল সেঞ্চুরিতে। তার ডাবলে ভর করে নিউজিল্যান্ডের ৩৭৫ রানের জবাবে ১০১ রানের লিড পেয়েছে সফরকারীরা। জবাবে নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংসে ২ উইকেটের বিনিময়ে করেছে ৯৬ রান।

এই টেস্টে বার বার বিপদের মুখে পড়ে যাওয়া ইংলিশদের সামলেছেন রুট। চতুর্থ দিন অলি পোপকে সঙ্গে নিয়ে হেঁটেছেন লিডের পথে। পোপকে ৭৫ রানে ফিরিয়ে লড়াকু এই জুটি ভেঙেছেন ওয়াগনার। তার বিদায়ের পর পর বিদায় নেন জো রুট। এর আগে বিদেশের মাটিতে ব্যক্তিগত সর্বোচ্চ স্কোরের নজির গড়েন তিনি। একই সঙ্গে টেস্টে ইংল্যান্ডের দশম সর্বাধিক রান সংগ্রাহক হয়েছেন ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে।  

দৃঢ়চতা মনোবলে খেলতে থাকা রুটকে ফিরতে হয়েছে ৪৪১ বলে ২২৬ রান করে। ততক্ষণে স্কোর হয়ে গেছে ৭ উইকেটে ৪৫৮। গুরুত্বপূর্ণ এই জুটি ভাঙার পর ইংল্যান্ড প্রথম ইনিংসে অলআউট হয়েছে ৪৭৬ রানে। কিউইদের হয়ে ৫টি উইকেট নিয়েছেন ওয়াগনার।  

প্রথম টেস্ট হেরে যাওয়ায় সিরিজ বাঁচাতে এই টেস্ট জয়ের বিকল্প নেই ইংল্যান্ডের। শেষ বিকালে ২৮ রানে কিউইদের দুটি উইকেট তুলে নিয়ে সেই লক্ষ্যে সফল হলেও প্রতিরোধ গড়ে খেলছেন কেন উইলিয়ামসন ও রস টেলর। দুজনে মিলে দিন শেষ করেছেন ২ উইকেটে ৯৬ রানে। কিউইরা পিছিয়ে মাত্র ৫ রানে।