মাশরাফি-সাকিবদের সর্বোচ্চ বেতন ৪ লাখ টাকা

254719ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও ভারতের মতো বিশাল অঙ্কের বেতন বাংলাদেশের ক্রিকেটাররা কখনোই পাচ্ছিলেন না। ‘বিগ থ্রি’র তুলনায় বাংলাদেশের ক্রিকেটারদের বেতন কাঠামো তলানিতেই ছিল। এখন সেই ক্ষেত্রে কমানো হয়েছে খানিকটা ব্যবধান।

প্রতিবছর একটু একটু করে বাড়িয়েও বাংলাদেশের ক্রিকেটারদের বেতন খুব বেশি হয়নি। তবে এবার বেতন কিছুটা বেড়েছে সাকিব-তামিমদের। বর্তমানে বিসিবির চুক্তিবদ্ধ খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ মাসিক বেতন ৪ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে।

আগের ক্যাটাগরি ‘এ প্লাস’ অনুযায়ী সর্বোচ্চ বেতন পাবেন জাতীয় দলের ৫ অভিজ্ঞ ক্রিকেটার মাশরাফি মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ। যদিও আগামী কয়েকদিনের মধ্যে ক্রিকেটারদের ক্যাটাগরি নির্ধারিত হবে।  

শনিবার মিরপুরে বোর্ড সভায় ক্রিকেটারদের বেতন ও ম্যাচ ফি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন বিষয়টির আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন।

চুক্তিবদ্ধ ক্রিকেটারদের পাঁচটি গ্রেডে ভাগ করে পারিশ্রমিক দিয়ে থাকে বিসিবি। ‘এ প্লাস’ গ্রেডের ক্রিকেটারদের মাসিক বেতন আগে ছিল আড়াই লাখ টাকা। এখন সেটা বেড়ে দাঁড়িয়েছে ৪ লাখ টাকায়। যদিও সিনিয়রদের দাবি ছিল সর্বোচ্চ বেতন ৮ লাখ টাকার। শেষ পর্যন্ত ক্রিকেটাররা চার লাখেই সন্তুষ্ট হয়েছে বলে জানা গেছে।

এছাড়া ‘এ’ গ্রেডে থাকা ক্রিকেটারদের বেতন ২ লাখ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখে, ‘বি’ গ্রেডে দেড় লাখ থেকে ২ লাখে, ‘সি’ গ্রেডে ১ লাখ থেকে দেড় লাখে এবং ‘ডি’ গ্রেডে ৭৫ হাজার থেকে বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ টাকা।

এবার চুক্তিবদ্ধ ক্রিকেটারদের নাম এখনো জানাতে পারেনি বিসিবি। তবে বোর্ড সভাপতি নিশ্চিত করলেন ১৫ থেকে ১৮ জনের মধ্যেই সীমাবদ্ধ থাকবে চুক্তিবদ্ধ ক্রিকেটারের সংখ্যা। সেক্ষেত্রে চুক্তিতে দেখা যেতে পারে তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ, কামরুল ইসলাম রাব্বি ও মোসাদ্দেক হোসেনকে। বাদ পড়তে পারেন নাসির হোসেন, আরাফাত সানি ও আল আমিন হোসেন।

এদিকে ২০১৩ সালের পর ক্রিকেটারদের ম্যাচ ফিও বাড়েনি। এবার ম্যাচ ফি টেস্ট প্রতি ২ লাখ থেকে বেড়ে হয়েছে সাড়ে ৩ লাখ টাকা, ওয়ানডেতে ১ লাখ থেকে ২ লাখ ও টি-টোয়েন্টিতে ৭৫ হাজার থেকে বেড়ে হচ্ছে ১ লাখ ২৫ হাজার টাকা।

এছাড়াও মাসিক বেতনের সঙ্গে দায়িত্ব ভাতা হিসেবে অধিনায়ক ২০ এবং সহ-অধিনায়ক ১০ হাজার করে টাকা পাবেন বলে জানা গেছে।

/আরআই/এফএইচএম/