আন্তর্জাতিক ক্রিকেট থেকে রঞ্চির অবসর

লুক রঞ্চি২০০৮ ও ২০০৯ সালে অস্ট্রেলিয়ার জার্সিতে চারটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি খেলেছিলেন। কিন্তু জন্মভূমি ছেড়ে দূর পরবাসে মন টেকেনি লুক রঞ্চির। নিউজিল্যান্ডে ফিরে যান ২০১২ সালের ফেব্রুয়ারিতে এবং ব্ল্যাক ক্যাপদের জার্সি পরার মনোবাসনা পূরণ করেন পরের বছর। ২০১৩ সাল থেকে নিজ দেশের হয়ে আন্তর্জাতিক মঞ্চে চার টেস্ট, ৮১ ওয়ানডে ও ২৯ টি-টোয়েন্টি খেলেছেন রঞ্চি। সর্বশেষ চ্যাম্পিয়নস ট্রফিতে খেললেন সপ্তাহখানেক আগে, আর বাংলাদেশের বিপক্ষে ম্যাচই ছিল তার আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ।

বৃহস্পতিবার আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন রঞ্চি। ৩৬ বছর বয়সী এ উইকেটরক্ষক ব্যাটসম্যান দুই দেশের হয়ে ৮৫ ওয়ানডেতে ২৩.৬৭ গড়ে ১টি সেঞ্চুরি ও ৪টি হাফসেঞ্চুরিসহ ১৩৯৭ রান করেছেন। টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের জার্সিতে সব মিলিয়ে তার ম্যাচ ৩২টি। মাত্র একটি হাফসেঞ্চুরিতে তার রান ৩৫৯।

ব্যাট হাতে তার সবচেয়ে স্মরণীয় ম্যাচ শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে। ২০১৫ সালে ডানেডিনে ৯৯ বলে ১৭০ রান করেন তিনি। এর পর ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেকে ৮৮ ও ৩১ রান এসেছিল তার ব্যাটে। ইংল্যান্ডের মাটিতে পঞ্চম টেস্ট জয়ে তার ওই অবদান অনস্বীকার্য।

আন্তর্জাতিক ক্রিকেট ছেড়ে এখন ঘরোয়া প্রতিযোগিতায় মনোযোগ দেবেন রঞ্চি। ওয়েলিংটন ক্রিকেট দলকে এখন সময় দেবেন তিনি। তার নতুন অধ্যায় শুরু হচ্ছে লেস্টারশায়ারের বিপক্ষে ন্যাটওয়েস্ট টি২০ ব্লাস্টে। সূত্র- ক্রিকইনফো

/এফএইচএম/