শুরু হচ্ছে মেয়েদের বিশ্বকাপ

অস্ট্রেলিয়া মহিলা ক্রিকেট দলদিন কয়েক আগে শেষ হয়েছে চ্যাম্পিয়নস ট্রফি। ইংল্যান্ডে ক্রিকেটের সেই উত্তেজনা শেষ হতে না হতেই আবার শুরু হচ্ছে ক্রিকেট উৎসব। এবার রাঙাবে মেয়েরা। আজ (শনিবার) থেকে ইংল্যান্ডে শুরু হচ্ছে মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ। উদ্বোধনী ‍দিনেই ‍দুটো খেলা। ডার্বিতে স্বাগতিক ইংল্যান্ড মুখোমুখি হবে ভারতের। আর ব্রিস্টলে খেলবে নিউজিল্যান্ড-শ্রীলঙ্কা।

মেয়েদের ক্রিকেটের সবচেয়ে বড় এই আসরে শিরোপা লড়াইয়ে নামছে আট দল। বাছাই পর্ব পেরিয়ে মূল আসরে জায়গা করে নেওয়ার পর তাদের লড়াই এখন সেমিফাইনালের। আট দলের একটিই গ্রুপ, যেখান থেকে পয়েন্ট টেবিলে শীর্ষে থাকা চার দল নিশ্চিত করবে সেমিফাইনাল। তার মানে গ্রুপ পর্বে প্রত্যেক দল মুখোমুখি হবে প্রত্যেকের। প্রতিযোগিতার সময়টাও তাই দীর্ঘ, আজ শুরু হওয়ার পর পর্দা নামবে সামনের মাসের ২৩ জুলাই।

এক মাসের এই টুর্নামেন্ট মেয়েদের বিশ্বকাপের ১১তম আসর। তৃতীয়বারের মতো আয়োজক দেশ আবার ইংল্যান্ড। সাফল্য অবশ্য বেশি অস্ট্রেলিয়ারই। আগের ১০বারের ৬টি শিরোপাই জিতেছে তারা। গতবার জিতেছে সবশেষটি। চ্যাম্পিয়ন হিসেবে ইংল্যান্ডের বিশ্বকাপে নামতে যাওয়া অস্ট্রেলিয়া এবারও ফেভারিট। তবে স্বাগতিক হওয়ায় ইংল্যান্ডকেও পিছিয়ে রাখছেন না ক্রিকেট বিশ্লেষকরা।

মেয়েদের বিশ্বকাপে অবশ্য জায়গা পায়নি বাংলাদেশ। বাছাইপর্ব পেরিয়ে আসতে না পারায় দর্শক হিসেবে এবারও থাকতে হচ্ছে রুমানা আহমেদদের। বিবিসি

/কেআর/