দ্বিতীয় ইনিংসে হতাশার ব্যাটিং

দ্বিতীয় ইনিংসে ভালো করতে পারেননি মুশফিকবাংলাদেশের বিপক্ষে ৭ রানের লিড নিয়ে প্রথম ইনিংস ঘোষণা করে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা একাদশ। ৮ উইকেটে তারা ৩১৩ রান করে। কিন্তু দ্বিতীয়বার ব্যাটিং প্রস্তুতিতে নেমে ভালো কিছু করতে পারেনি বাংলাদেশ। ইমরুল কায়েস ও সাব্বির রহমানের হাফসেঞ্চুরি বাদে আর কোনও ব্যাটসম্যান নিজেদের মেলে ধরতে পারেনি।

তৃতীয় ও শেষদিন দ্বিতীয় সেশনে তারা ৮ উইকেট হারিয়ে ২০১ রান করেছে।

তামিম ইকবাল বা সৌম্য সরকার কেউ ব্যাট করতে নামেননি। ইমরুল কায়েসের সঙ্গে উদ্বোধনী জুটিতে নামেন লিটন দাস। মাত্র ২ রানে টিলাদি বোকাকোর শিকার হন তিনি। ৫১ রানের ইনিংস খেলে আউট হন ইমরুল। মুমিনুল হকের সঙ্গে ৭১ রানের জুটি ছিল তার।

দলীয় ৫ রানের ব্যবধানে মুশফিকুর রহিম (৩) ও মুমিনুল (৩৩) শন ভন বার্গের শিকার হন। ৯৬ রানে চার উইকেট হারায় বাংলাদেশ, এই ধাক্কা তারা কাটিয়ে ওঠে মাহমুদউল্লাহ ও সাব্বিরের জুটিতে। যদিও রানের খাতা সমৃদ্ধ করতে পারেননি মাহমুদউল্লাহ। ৫২ রানের জুটি গড়তে তিনি করেন মাত্র ১৫ রান। মেহেদী হাসান মিরাজ ১৪ রান করে আউট হন। ১৭৮ রানে ষষ্ঠ উইকেটটি হারায় সফরকারীরা।

সাব্বির ৬৭ বলে হাফসেঞ্চুরি করে প্রতিরোধ গড়লেও তাকে থামান ভন বার্গ। ৯৮ বলে ৮ চারে ৬৭ রানে বোল্ড হন তিনি। প্রথম ইনিংসেও হাফসেঞ্চুরি করেছিলেন সাব্বির। পরের ওভারে শফিউল ইসলাম রানের খাতা না খুলে বিদায় নিয়েছেন। ক্রিজে আছেন তাইজুল ও তাসকিন।