দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়ালো ভারত

লোকেশ ও ধাওয়ানের জুটিতে ঘুরে দাঁড়িয়েছে ভারতকলকাতা টেস্টের প্রথম ইনিংসে অসহায় ভারত দ্বিতীয় ইনিংসে চেনা রূপে। লোকেশ রাহুল ও শিখর ধাওয়ানের দেড়শ ছাড়ানো জুটিতে ৪৯ রানে এগিয়ে স্বাগতিকরা। শ্রীলঙ্কার চেয়ে ১২২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় সেশনের মাঝামাঝি সময়ে ব্যাট করতে নেমেছিল ভারত। প্রথম ইনিংসে ১৭২ রানে অলআউট হওয়া স্বাগতিকরা চতুর্থ দিনের খেলা শেষ করেছে ১ উইকেটে ১৭১ রানে।

৪ উইকেটে ১৬৫ রানে রবিবারের খেলা শুরু করেছিল শ্রীলঙ্কা। নিরোশান ডিকবিলা ও দিনেশ চান্ডিমালের জুটিতে ভারতকে সকাল সকাল পেছনে ফেলে সফরকারীরা। কিন্তু ডিকবিলা ৩৫ রানে আউট হওয়ার পর ভেঙে পড়ে লঙ্কানদের ব্যাটিং লাইন আপ। মোহাম্মদ সামি এই ৬২ রানের জুটি বিচ্ছিন্ন করেন।

চতুর্থ দিন সামি এমন উদযাপন করেছেন চারবারচতুর্থ দিন ৯৪ রানে শেষ ৬ উইকেট হারায় শ্রীলঙ্কা, যার চারটিই নিয়েছেন সামি। আগের দিন ২ উইকেট নেওয়া ভুবনেশ্বর কুমার ফেরান প্রতিপক্ষের বাকি দুই ব্যাটসম্যানকে। দুজনে চারটি করে উইকেট নিয়ে শ্রীলঙ্কাকে তিনশ পেরোতে দেননি। ৮৩.১ ওভারে ২৯৪ রানে শেষ হয় সফরকারীদের প্রথম ইনিংস।

দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে স্বাচ্ছন্দ্যে ব্যাট করতে থাকেন লোকেশ ও ধাওয়ান। তবে দিন শেষ হওয়ার কিছুক্ষণ আগে দাসুন শানাকার পেসে ভাঙে ১৬৬ রানের উদ্বোধনী জুটি। সেঞ্চুরি না করার আফসোসে পুড়তে হয় ধাওয়ানকে। ১১৬ বলে ১১ চার ও ২ ছয়ে ৯৪ রানে ডিকবেলার গ্লাভসে ধরা দেন এই ওপেনার। ৭৩ রানে অপরাজিত থাকা লোকেশকে সঙ্গ দিতে নেমে ২ রান করেছেন চেতেশ্বর পুজারা। ক্রিকইনফো