ভারতের সামনে উড়ে গেল পাকিস্তান

হাফসেঞ্চুরি করেছেন রোহিত শর্মাক্রিকেট বিশ্বের বহুপ্রতীক্ষিত ম্যাচ। দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে উপস্থিত দর্শকদের সঙ্গে বিশ্বের কোটি ক্রিকেটভক্ত উত্তেজনার সাগরে ভাসতে চেয়েছিলেন চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের দ্বৈরথে। কিন্তু উত্তেজনার সামান্য আঁচও গায়ে লাগাতে পারেননি তারা। একপেশে ম্যাচ সহজেই জিতে নিয়েছে ভারত।

এশিয়া কাপের গ্রুপ পর্বের ম্যাচে ভারতের সামনে পাত্তাই পায়নি পাকিস্তান। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে ভারত ম্যাচটি জিতে নিয়েছে ৮ উইকেটে। ভারতের দুর্দান্ত বোলিংয়ের সামনে পাকিস্তান ৪৩.১ ওভারে অলআউট হয়ে যায় মাত্র ১৬২ রানে। সহজ এই লক্ষ্য ১২৬ বল হাতে রেখে মাত্র ২ উইকেট হারিয়ে টপকে যায় রোহিত শর্মারা।

পাকিস্তানের ব্যাটিং ইনিংসেই আসলে শেষ হয়ে গিয়েছিল ম্যাচের সব উত্তেজনা। ভুবনেশ্বর কুমার (৩/১৫) ও  কেদার যাদবের (৩/২৩) চমৎকার বোলিংয়ের সামনে অসহায় আত্মসমর্পণ করেছে পাকিস্তান। প্রতিরোধ যা গড়তে পেরেছিলেন বাবর আজম (৪৭) ও শোয়েব মালিক (৪৩)।

মাত্র ১৬২ রানে অলআউট হওয়ার পর ম্যাচে কিছু করতে হলে বোলিংটা ভালো হওয়া দরকার ছিল পাকিস্তানের। যদিও পারেননি মোহাম্মদ আমিররা। উদ্বোধনী জুটিতে রোহিত শর্মা ও শিখর ধাওয়ান ৮৬ রান যোগ করে ম্যাচ নিজেদের করে নেন। আগের ম্যাচে সেরাটা দিতে না পারা অধিনায়ক রোহিত চিরপ্রতিদ্বন্দ্বীদের সামনে পেয়েই জ্বলে ওঠেন। হাফসেঞ্চুরি পূরণ করে ৩৯ বলে খেলে যান ৫২ রানের কার্যকরী ইনিংস।

বোলিংয়ে জয়ের ভিত গড়ে ভারতশাদাব খানের বলে ৬ চার ও ৩ ছক্কায় সাজানো তার ইনিংসটি থামলেও জয় পেতে কোনও সমস্যাই হয়নি ভারতের। আরেক ওপেনার ধাওয়ান এগিয়ে নেন দলকে। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান এই বাঁহাতি ব্যাটসম্যান অবশ্য আউট হয়ে যান ৪৬ রানে।

এরপর আম্বাতি রাইডু (৩১*) ও দিনেশ কার্তিক (৩১*) ঠাণ্ডা মাথার ব্যাটিংয়ে জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন। ক্রিকইনফো