কুকের জায়গা পূরণে রোরি বার্নস

প্রথমবারের মতো ইংল্যান্ডের টেস্ট দলে ররি বার্নসশ্রীলঙ্কা সফরে তাদের বিশ্রাম দেওয়ার খবর শোনা গিয়েছিল ইংলিশ মিডিয়ায়। যদিও জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডকে নিয়েই ১৬ সদস্যের দল ঘোষণা করেছে ইংল্যান্ড। যে দলে অ্যালিস্টার কুক পরবর্তী যুগে ইংলিশদের ওপেনিংয়ের জায়গা নিতে যাচ্ছেন রোরি বার্নস।

ভারতের বিপক্ষে ৪-১ ব্যবধানে টেস্ট সিরিজ জয়ের পর দলের দুই অভিজ্ঞ বোলারকে বিশ্রাম দেওয়ার পরিকল্পনা ছিল ইংল্যান্ডের। যদিও শেষ টেস্টে গ্লেন ম্যাকগ্রাকে পেছনে ফেলে টেস্টে ক্রিকেটের সর্বোচ্চ উইকেট শিকারি পেসার হওয়ার কীর্তি গড়ার পর শ্রীলঙ্কা সফরের দলে থাকার ব্যাপারে কথা বলেছিলেন অ্যান্ডারসন। নির্বাচকদের উদ্দেশ্যে বলেছিলেন, তাকে ও ব্রডকে যেন বিশ্রাম দেওয়া না হয়।

নির্বাচকরা তাদের নিয়েই নভেম্বরের শ্রীলঙ্কা সফরের জন্য দল ঘোষণা করেছেন। তিন টেস্টের এই দলে প্রথমবারের মতো টেস্ট দলে ডাক পেয়েছেন সারি ওপেনার রোরি বার্নস, কেন্ট ব্যাটসম্যান জো ডেনলি ও ওয়ারউইকশায়ারের পেসার অলি স্টোনস।

ভারতের বিপক্ষে সিরিজ শেষে টেস্ট ক্রিকেটকে বিদায় বলে দিয়েছেন কুক। তার জায়গা পূরণে রোরিকে প্রথমবারের মতো দলে নিয়েছে ইংল্যান্ড। কাউন্টি ক্রিকেটের এবারের মৌসুমে ৬৯.৪২ গড়ে ১ হাজার ৩১৯ রান করা এই ব্যাটসম্যান গত কয়েক বছর ধরেই আলো ছড়াচ্ছেন ব্যাট হাতে। ‍কুকের অবসরে সেটার পুরস্কার পেলেন তিনি। লঙ্কানদের বিপক্ষে কিটন জেনিংসের সঙ্গে তাকেই দেখা যাবে ওপেনিংয়ে।

ইংল্যান্ডের টেস্ট স্কোয়াড:

জো রুট (অধিনায়ক), কিটন জেনিংস, ররি বার্নস, জো ডিনলি, জনি বেয়ারস্টো (উইকেটরক্ষক), অলিয়ে পোপ, জস বাটলার, বেন স্টোকস, স্যাম কারান, ক্রিস ওকস, মঈন আলী, জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড, অলি স্টোন, আদিল রশিদ, জ্যাক লিচ।