এখনও কিছুই জিতিনি আমরা: ইংল্যান্ড কোচ

অধিনায়ক এউইন মরগানের সঙ্গে কোচ ট্রেভর বেলিসঅস্ট্রেলিয়াকে উড়িয়ে ফাইনালে উঠেছে ইংল্যান্ড। বিশ্বকাপের শুরু থেকে ফেভারিটের তকমা লেগে থাকা দলটি ‍নিজেদের প্রমাণ ‍করেছে শিরোপা নির্ধারণী মঞ্চে উঠে। নিউজিল্যান্ডের বিপক্ষে ফাইনালেও তাদের ফেভারিট বলা হচ্ছে। যদিও বাইরের কথায় কান না দিয়ে পা মাটিতেই রাখছেন দলটির প্রধান কোচ ট্রেভর বেলিস।

তিনবার ফাইনাল খেললেও বিশ্বকাপ জেতার স্বাদ এখনও পাওয়া হয়নি ইংলিশদের। ২৭ বছর পর এসেছে আরেকটি সুযোগ। আগামীকাল (রবিবার) নিউজিল্যান্ডকে হারাতে পারলেই অতীতের আক্ষেপ ভুলে প্রথম শিরোপা জেতার উল্লাসে মাতবে ইংল্যান্ড। লর্ডসের ফাইনালে তাদেরকে বসানো হচ্ছে ফেভারিটের আসনে। যদিও সেদিকে মোটেও নজর দিচ্ছেন না ‍দলটির কোচ বেলিস।

ব্রিটিশ সংবাদমাধ্যম ‘বিবিসি’কে তিনি বলেছেন, ‘বাইরের ভালো কিংবা খারাপ, কোনও কথাতেই আমরা কান দিচ্ছি না। আমাদের এখনও কাজ বাকি আছে, সামনে বড় ম্যাচ।’ সেই ম্যাচে নজর রেখে মাটিতে পা রাখছেন বেলিস, “(সেমিফাইনাল) জেতার পর আমরা ড্রেসিংরুমে আলোচনা করেছিলাম, যেখানে খুব ভালো ‍করেই বুঝতে পেরেছি এখনও আমরা কিছুই জিতিনি। হ্যাঁ, বাইরে অনেক কথাই হচ্ছে, বলা হচ্ছে ‘তোমরা ফেভারিট’, তবে আমরা কোনও কিছু শুনছি না।”

অথচ এই ইংল্যান্ড শেষ চারে থাকতে পারবে কিনা, তা নিয়েই তৈরি হয়েছিল ঘোর সংশয়। যদিও শেষ দুই ম্যাচে ভারত ও নিউজিল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালে জায়গা করে নেয় বিশ্বকাপের স্বাগতিকরা। যেখানে চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়াকে উড়িয়ে নিশ্চিত করে ফাইনাল। অতীতের মতো এবার আর শিরোপা হারাতে চায় না এউইন মরগানরা।

তাই স্বপ্নপূরণেই সব মনোযোগ কোচ বেলিসের, ‘আমরা পুরোপুরি আত্মবিশ্বাসী, তবে সেটা মাত্রাতিরিক্ত নয়। চার বছর আগে ইংল্যান্ডের বিশ্বকাপ মোটেও ভালো ছিল না। এরপর আমরা ২০১৯ সালের আসর নিয়ে পরিকল্পনা করি। ভাবতে ভালো লাগছে এখন আমাদের সেই স্বপ্নপূরণের সুযোগ এসেছে।’