শ্রীলঙ্কা যাচ্ছেন না সাকিব

সাকিব-১সাকিব আল হাসানের ছুটি চাওয়ার খবর জানা গিয়েছিল আগেই। যদিও তার ব্যাপারে সিদ্ধান্ত ঝুলে ছিল। এবার জানা গেল, শ্রীলঙ্কা সফরে যাচ্ছেন না বিশ্বকাপে আলো ছড়ানো এই অলরাউন্ডার।

সোমবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশনস কমিটির প্রধান আকরাম খান নিশ্চিত করেছেন খবরটি। সাবেক এই ব্যাটসম্যান জানিয়েছেন, সাকিব হজে যাচ্ছেন, তাই শ্রীলঙ্কা সফরে পাওয়া যাবে না তাকে। একই সঙ্গে মাশরাফি মুর্তজা ও মাহমুদউল্লাহর চোট কাটিয়ে ওঠার সুখবরও দিয়েছেন তিনি।

স্মৃতিতে সাজিয়ে রাখার মতো এক বিশ্বকাপ কাটিয়েছেন সাকিব। ব্যাটে-বলে প্রতিপক্ষদের রীতিমত শাসন করেছেন তিনি। যদিও ফর্মের তুঙ্গে থাকা এই অলরাউন্ডারকে পাওয়া যাচ্ছে না শ্রীলঙ্কায় তিন ম্যাচের ওয়ানডে সিরিজে। দিনকয়েক আগে নির্বাচক হাবিবুল বাশার জানিয়েছিলেন সাকিবের ছুটি চাওয়ার কথা। আর সোমবার সাকিবের না খেলার বিষয়টি নিশ্চিত করলেন আকরাম খান।

সাবেক এই অধিনায়ক বলেছেন, ‘সাকিব হজে যাচ্ছে। এছাড়া লিটনের বিয়ে অনেক আগেই ঠিক হয়েছে। এই দুজন ছাড়া সবাই যাচ্ছে শ্রীলঙ্কায়। ওদের আমরা মিস করবো।’ দলে কারা থাকছেন, সেজন্য অবশ্য অপেক্ষায় থাকতে হচ্ছে না। আকরাম জানিয়েছেন, ‘কাল (মঙ্গলবার) বা পরশুর (বুধবার) মধ্যে আমরা স্কোয়াড দিয়ে দেবো। সম্ভবত কালকেই স্কোয়াড দেওয়া হবে।’

স্কোয়াড কেমন হতে পারে, তারও একটু ধারণা দিয়ে রাখলেন তিনি, ‘আমরা পরিকল্পনা করেছি ১৪ জন পাঠাবো। হয়তো একজন বাড়তে পারে। সাকিব আর লিটনের জায়গায় দুজনকে তো নিতেই হচ্ছে। এছাড়া মাহমুদুল্লাহ রিকভারি করে ফেলছে। মাশরাফিও রিকভারি করে ফেলছে।’

দলের চেয়ে কোচিং স্টাফ নির্বাচন নিয়ে বেশি ভাবতে হচ্ছে বিসিবিকে। প্রধান কোচ স্টিভ রোডসের সঙ্গে চুক্তি বাতিল ছাড়াও আরও বেশ কয়েকজনের চুক্তি শেষ হয়ে গেছে। তাই শ্রীলঙ্কা সফরে কোচের দায়িত্বে কে থাকছেন, সেটাই এখন প্রশ্ন। আকরামের ইঙ্গিত, খালেদ মাহমুদ সুজনকে কোচ করে পাঠানো হতে পারে শ্রীলঙ্কায়।

তার বক্তব্য, ‘হেড কোচের ব্যাপারে ক্রাইসিস আছে। আপাতত সুজনকে দিয়ে আমরা চালিয়ে নেওয়ার চেষ্টা করছি। এরমধ্যে অন্য কোচ দেখবো। অন্তর্বর্তী কোচ সুজন কিনা, এটা আমরা দেখছি।’ পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশের সঙ্গে চুক্তি শেষ বিসিবির। শ্রীলঙ্কা সফরে হাই পারফরম্যান্সের দায়িত্বে থাকা চম্পকা রামানায়েকে যাচ্ছেন। সমস্যা আছে ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জিকে নিয়েও। বিসিবি তাকে রাখতে চাইলেও এই দক্ষিণ আফ্রিকান নাকি যেতে চাইছেন না শ্রীলঙ্কায়!

শেষ পর্যন্ত না হলে বিকল্প ভেবে রাখার কথা শোনালেন আকরাম, ‘চম্পকাও (রামানায়েকে) কিন্তু খুব ভালো বোলিং কোচ। আমাদের ব্যাকআপ আছে। তাকে আপাতত এই সিরিজে নিয়ে যাবো। ম্যাকেঞ্জি যদি সময় দিতে না পারে, তাহলে (গেম ডেভেলপমেন্টে কাজ করা ওয়াসিম) জাফরকে নিয়ে যাবো।’