সান্টোকিকে এসিইউয়ের জিজ্ঞাসাবাদ

সান্টোকির সেই নো বলবঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী ম্যাচে সিলেট থান্ডারের পেসার ক্রিসমার সান্টোকির দুটি বল নিয়ে উঠেছে বিতর্কের ঝড়। ক্রিজের প্রায় বাইরে পড়ে হওয়া ‘ওয়াইড’ ও দুই বল পর বোলিং মার্কের কয়েক ইঞ্চি বেরিয়ে ‘নো বল’করাটা তাকে করেছে প্রশ্নবিদ্ধ। শনিবার আরও একটি প্রশ্নের জন্ম দিয়েছেন সান্টোকি। ১৫.১ ওভারে মিরাজের তুলে দেওয়া লোপ্পা ক্যাচটি সান্টোকি তালুবন্দী করতে পারেননি। সবকিছু মিলিয়ে নানা প্রশ্নের জন্ম দিয়ে যাচ্ছেন সিলেটের হয়ে খেলা এই ক্যারিবীয় পেসার।

সান্টোকি ওই ঘটনার পর বিসিবি প্রধান নাজমুল হাসান বলেছিলেন, আইসিসি বিষয়টি দেখছে। যদিও আইসসির আগে তদন্ত শুরু করেছে বিসিবি। তাকে জেরা করেছে মূলত বিসিবির নিজস্ব দুর্নীতি দমন ইউনিট। প্রায় তিন ঘণ্টা ওয়েস্ট ইন্ডিজের এ পেসারকে জেরা করেছে এসিইউ।

এ প্রসঙ্গে বিসিবির মিডিয়া কমিটির প্রধান জালাল ইউনুস বলেছেন, ‘সান্টোকিকে লম্বা সময় ধরে জেরা করেছে এসিইউ। তার ট্র্যাক রেকর্ড ঘাঁটাঘাটি করেছে। আমি যত দূর জানি, এরইমধ্যে তারা প্রতিবেদনও বোর্ডে জমা দিয়েছে। সেখানে কী আছে তা অবশ্য বলতে পারছি না।’

বিষয়টি নিয়ে কথা বলেছেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরীও। তার ধারণা, তদন্তে এখন পর্যন্ত কিছু পায়নি এসিইউ। তবে প্রয়োজনে তাকে আবার জেরাও করা হতে পারে। এজন্য এখনই তদন্ত শেষ করতে চাচ্ছে না বিসিবি।

তদন্তে পূর্ণ স্বাধীনতা দিতেই বোর্ড থেকে দুর্নীতি দমন ইউনিটকে (এসিইউ) পূর্ণ স্বাধীনতা দিয়েছে বিসিবি। তাদের স্বাধীনভাবে কাজ করার সুযোগ দিতে বিসিবি মাঠের ভেতরের কোনো ইস্যুতেই কথা বলছে না।

প্রসঙ্গত, চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের ইনিংসে দ্বিতীয় ওভারে বাঁহাতি সান্টোকির বিপক্ষে ব্যাটিংয়ে ছিলেন ডানহাতি আভিষ্কা ফার্নান্ডো। ক্যারিবীয় এই পেসার তৃতীয় বলে লেগসাইডে দিয়েছিলেন অবিশ্বাস্যে এক ওয়াইড। তার বল পিচ করে লেগ স্টাম্পের প্রায় দুই হাত বাইরে! নিশ্চিত বাই চার ঠেকিয়ে দেন উইকেটকিপার মোহাম্মদ মিঠুন। নিজের বিপরীত পাশে ঝাঁপিয়ে বল গ্লাভসবন্দি করেন তিনি। ওই ওয়াইড মাঠে উপস্থিত সবার কাছেই লেগেছিল হাস্যকর। এরপর পঞ্চম ডেলিভারিতে যে ‘নো বল’টি করলেন, সেটি এককথায় অবিশ্বাস্য। আম্পায়ার ‘নো’ ডাকার পর জায়ান্ট স্ক্রিনে সান্টোকির পা দেখে দর্শকদের চোখ কপালে!