আটত্রিশেও দ্যুতিময় পেসার অ্যান্ডারসন

বয়স যে শুধু একটি সংখ্যা, সেটিই সম্ভবত প্রমাণ করে চলেছেন জেমস অ্যান্ডারসন। হ্যাঁ, ৩৮ বছর বয়সে অনেক ক্রিকেটারের দাপুটে পারফরম্যান্সের উদাহরণ আছে; কিন্তু ক্রিকেটারটি যদি হন পেসার, তাহলে? খুব বেশি খুঁজে পাওয়া যাবে না। আর যদি স্পিন-সহায়ক এই উপমহাদেশে ৩৮ পেরোনো কোনও পেসারের ৫ উইকেট প্রাপ্তির পরিসংখ্যান খোঁজা যায়, তাহলে পাওয়া যাবে না একটিও। এবার সেই কীর্তিই গড়েছেন অ্যান্ডারসন।

গল টেস্টে সবচেয়ে বেশি বয়সী পেসার হিসেবে ৫ উইকেট পেয়েছেন এই ইংলিশ বোলার। ৪০ রান দিয়ে অ্যান্ডারসনের শিকার ৬ উইকেট। তার তোপের পরও প্রথম ইনিংসে বড় সংগ্রহ দাঁড় করিয়েছে শ্রীলঙ্কা। অ্যাঞ্জেলো ম্যাথুজের সেঞ্চুরির পর নিরোশান ডিকবেলা (৯২) ও দিলরুয়ান পেরেরার (৬৭) হাফসেঞ্চুরিতে স্বাগতিকরা করেছে ৩৮১ রান। দ্বিতীয় দিন শেষে ইংল্যান্ড ২ উইকেটে করেছে ৯৮ রান।

অ্যান্ডারসন টেস্টের সর্বোচ্চ উইকেট শিকারি পেসার হয়েছেন অনেক আগেই। কিছুদিন আগেই আবার প্রথম পেসার হিসেবে ৬০০ উইকেট নেওয়ার অনন্য কীর্তি গড়েছেন তিনি। বয়স বাড়লেও তার বিষাক্ত সুইং আছে আগের মতোই। যাতে এবার কুপোকাত লঙ্কান ব্যাটসম্যানরা। এ নিয়ে টেস্ট ক্যারিয়ারে ৩০ বার ৫ উইকেট পূরণ করলেন অভিজ্ঞ এই পেসার।

দ্বিতীয় দিনের শুরুতে নিজের প্রথম ওভারেই অ্যান্ডারসন ফেরান আগের দিন সেঞ্চুরি পূরণ করা ম্যাথুজকে। বাটলারের গ্লাভসবন্দী হওয়ার আগে ম্যাথুজ তার ১১০ রানের ইনিংসটি সাজান ১১ বাউন্ডারিতে। তার দ্রুত বিদায়ের পরও লঙ্কানদের রান বেড়েছে ডিকবেলা ও দিলরুয়ানের হাফসেঞ্চুরিতে। অ্যান্ডারসনের শিকারে পরিণত হওয়া ডিকবেলা একটুর জন্য মিস করেছেন সেঞ্চুরি। ১১৪ বলে খেলেছেন ৯২ রানের ইনিংস, যাতে ছিল ১০ বাউন্ডারির মার। আর দিলরুয়ান ১৭০ বলে খেলা ৬৭ রানের ইনিংসটি সাজান ৮ বাউন্ডারির সঙ্গে এক ছক্কায়।

অ্যান্ডাসনের ৬ উইকেটের পাশাপাশি ৩ উইকেট নিয়েছেন আরেক পেসার মার্ক উউ। স্যাম কারেনের শিকার ১ উইকেট।

ইংল্যান্ডের স্পিনাররা ৬৪ ওভার বল করেও যেখানে একটি উইকেট পাননি, সেখানে লঙ্কান স্পিনার লাসিথ এম্বুলদেনিয়া ১৯ বলের মধ্যেই তুলে নেন ২ উইকেট! এই স্পিনারের ছোবলে ৫ রানে ২ উইকেট হারায় ইংলিশরা। আবারও ব্যর্থ হয়েছেন দুই ওপেনার ডম সিবলি (০) ও জ্যাক ক্রলি (৫)। তবে ওই ধাক্কা কাটিয়ে উঠেছে সফরকারীরা অধিনায়ক জো রুটের হাফসেঞ্চুরিতে। আগের টেস্টে ডাবল সেঞ্চুরি হাঁকানো রুট অপরাজিত ৬৭ রানে। তার সঙ্গে তৃতীয় দিন শুরু করবেন ২৪ রানে অপরাজিত থাকা জনি বেয়ারস্টো।