টিকার দ্বিতীয় ডোজ নিলেন তামিম-মুশফিকরা

টেস্ট চ্যাম্পিয়নশিপে নিজেদের শেষ দুই ম্যাচ খেলতে ১২ এপ্রিল শ্রীলঙ্কার উদ্দেশে দেশ ছাড়বে বাংলাদেশ ক্রিকেট দল। তার আগে করোনাভাইরাস টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন জাতীয় দলের ক্রিকেটাররা।

আজ (শনিবার) রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে প্রাথমিক দলে ডাক পাওয়া ২১ ক্রিকেটার ছাড়াও আরও ৮ ক্রিকেটার টিকা নিয়েছেন। এই ২৯ জনের মধ্যে কেউ কেউ প্রথম ডোজ নিয়েছেন। তামিম-মুশফিকরা নিয়েছেন দ্বিতীয় ডোজ।

ক্রিকেটারদের টিকা দেওয়ার বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন বিসিবির চিকিৎসক মনজুর হোসাইন চৌধুরী। তিনি বলেছেন, ‘আজ (শনিবার) সব মিলিয়ে ২৯ ক্রিকেটার টিকা নিয়েছেন। এর মধ্যে কেউ প্রথম টিকা নিয়েছেন, কেউ আবার দ্বিতীয়বার।’ এর আগে ফেব্রুয়ারির মাঝামাঝি কয়েক ভাগে ভাগ হয়ে টিকার প্রথম ডোজ নেন ক্রিকেটাররা।

শ্রীলঙ্কা সফর সামনে রেখে গত কয়েকদিন ধরে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে অনুশীলন করছেন ক্রিকেটাররা। আর রবিবার পুরো দল মিরপুরে অনুশীলন করবে।

শ্রীলঙ্কায় দুই টেস্ট খেলার আগে একটি দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। প্রস্তুতি ম্যাচের জন্য কোনও দল দেবে না স্বাগতিক বোর্ড। তাছাড়া নেট বোলারও পাবে না বাংলাদেশ। তাই বিশাল বহর নিয়ে যাচ্ছে বাংলাদেশ দল। যেখানে যোগ করা হয়েছে নতুন তিন পেসার- মুকিদুল ইসলাম, শরিফুল ইসলাম ও শহিদুল ইসলামকে। এর মধ্যে শরিফুল টি-টোয়েন্টি দিয়ে ইতিমধ্যে জাতীয় দলের জার্সি গায়ে জড়িয়েছেন।

সফরে বাংলাদেশের দুটি টেস্ট হবে ক্যান্ডির অদূরে পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। এই মাঠে আগে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেললেও এই প্রথম টেস্ট খেলবে বাংলাদেশ। প্রথম টেস্ট শুরু হবে ২১ এপ্রিল, দ্বিতীয় টেস্ট ২৯ এপ্রিল।

বাংলাদেশ দল শ্রীলঙ্কায় সবশেষ টেস্ট খেলেছে ২০১৭ সালে। সেবার গলে প্রথম টেস্ট হারলেও দ্বিতীয় ম্যাচে নিজেদের শততম টেস্টে স্মরণীয় জয় পায় বাংলাদেশ।

প্রাথমিক টেস্ট দল: মুমিনুল হক (অধিনায়ক), লিটন দাস, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সাদমান ইসলাম, আবু জায়েদ রাহী, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন, সাইফ হাসান, ইয়াসির আলী, শরিফুল ইসলাম, খালেদ আহমেদ, মুকিদুল ইসলাম, শুভাগত হোম, শহিদুল ইসলাম, নুরুল হাসান।