ব্যাটে লেগেছিল বল, অথচ বাংলাদেশ আবেদনই করেনি!

আগের দিনের অবিচ্ছিন্ন পঞ্চম উইকেট জুটি নিয়ে প্রথম টেস্টের দ্বিতীয় দিন খেলতে নেমেছেন সেঞ্চুরিয়ান অ্যাঞ্জেলো ম্যাথুজ ও দিনেশ চান্ডিমাল। এদিন বাংলাদেশের লক্ষ্য প্রতিপক্ষকে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৪০০ রানের মধ্যে বেঁধে ফেলা। খালেদ আহমেদের ৯৩.৫ ওভারে বিপজ্জনক ম্যাথুজকে ফেরানো গেলে সেই সম্ভাবনার পথে এগিয়ে যেতে পারতো বাংলাদেশ। কিন্তু হেলায় সেই সুযোগ হারিয়েছে স্বাগতিকরা।

পরে আলট্রা এজে দেখা গেছে, বল ম্যাথুজের ব্যাট ছুঁয়ে কিপারের গ্লাভসে জমা পড়ে ঠিকই। কিন্তু আবেদন করেনি কেউ! টিভিতেও হালকা শোনা গেছে তার শব্দ। আবেদন করলে ১১৯ রানে ফেরানো যেত লঙ্কান ব্যাটারকে।

চট্টগ্রামে বল হাতে বাংলাদেশের প্রথম দিনটা খারাপ না গেলেও সফরকারীদের কিছুটা এগিয়ে রাখতে বড় অবদান ছিল অ্যাঞ্জেলো ম্যাথুজের। চট্টগ্রামে প্রথম টেস্টের দ্বিতীয় দিনও এই লঙ্কান অলরাউন্ডার একই মনোবল নিয়ে খেলতে নেমেছেন। তাকে যোগ্য সঙ্গ দিচ্ছেন দিনেশ চান্ডিমাল। ১০৭ ওভার শেষে শ্রীলঙ্কার প্রথম ইনিংসে সংগ্রহ ৪ উইকেটে ২৯৫ রান। ১২তম শতক হাঁকানো ম্যাথুজ ক্রিজে আছেন ১৩৫ রানে, চান্ডিমাল ৫০ রানে।  

প্রথম দিকের ধাক্কার পর লঙ্কানদের উদ্ধার করেন এই ম্যাথুজ। তৃতীয় উইকেটে কুশল মেন্ডিসের সঙ্গে যোগ করেন ৯২ রান। তাইজুল ওই জুটি ভাঙলেও ম্যাথুজ ছিলেন লক্ষ্যে অবিচল। যদিও তাতে রয়েছে ভাগ্যের ছোঁয়া। গতকাল কমপক্ষে দুবারের মতো সুযোগ ছিল। হাফ চান্স, ফুল চান্স মিলে সেসব মিস হয়েছে নিজেদের ব্যর্থতায়। সেই তুলনায় আজকের সুযোগটি লুফে নিতে পারলেও তা বুঝতেই পারলো না বাংলাদেশ। এমন জীবন পেয়ে এখন ম্যাথজই এগিয়ে নিচ্ছেন লঙ্কানদের।