‘বিশ্বরেকর্ড’ জুটি নিয়ে দ্বিতীয় দিন শুরু বাংলাদেশের

মিরপুরে দ্বিতীয় টেস্টের প্রথম দিনের প্রথম সেশনটা ভুলে যেতে চাইবে বাংলাদেশ। ২৪ রানে ৫ উইকেট হারানো দলটি শেষ পর্যন্ত ঘুরে দাঁড়িয়েছে লিটন দাস-মুশফিকুর রহিমের অবিশ্বাস্য লড়াইয়ে। যে লড়াই আবার ষষ্ঠ উইকেটে গড়েছে বিশ্বরেকর্ডও। শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় দিন এই জুটি নিয়েই খেলতে শুরু করেছে স্বাগতিক দল। ৮৯ ওভারে প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ২৯২ রান। লিটন ব্যাট করছেন ১৩৮ রানে, মুশফিক ১২৬ রানে।

ষষ্ঠ উইকেটে এই জুটি বাংলাদেশের সেরা জুটি তো অবশ্যই। কিন্তু ২৫ রানের কমে ৫ উইকেট হারানো কোনও দলের ষষ্ঠ উইকেটে শতরান ছাড়ানো জুটি এটাই প্রথম। দেখতে দেখতে ট্রিপল সেঞ্চুরির কাছে চলে এসেছে এই পার্টনারশিপ। এই জুটিতে ভর করেই বাংলাদেশ এখন বড় সংগ্রহের পথে। অবশ্য দিনের শুরুতে পেসার কাসুন রাজিথা ভালো লেংথের বলে স্বাগতিক দুই ব্যাটারকে বিপদে ফেলার চেষ্টা করেছিলেন। 

টস জিতে ব্যাটিংয়ে নামার পর নিজেরাই নিজেদের বিপদে ফেলে বাংলাদেশ। শুরুতে বাংলাদেশকে কাঁপিয়ে দেয় লঙ্কান পেস বোলিং। ৪২ মিনিটে ৫ উইকেট হারানোর পর আর কোনও বিপদ ঘটতে দেয়নি লিটন-মুশফিকের গড়া দেয়াল। অবশ্য উইকেট যে এখনও ব্যাটিং সহায়ক তার বড় প্রমাণ এই দুজনের অবিচ্ছিন্ন জুটি। শুরুর ব্যাটাররা কৌশলী হতে পারেননি বলেই প্রথম সেশনটা হয়ে থাকে বাজে ব্যাটিংয়ের অনন্য নিদর্শন।

গতকাল সকালের ৫টি উইকেট ভাগাভাগি করে নেন লঙ্কান দুই পেসার। ৪৩ রানে সর্বোচ্চ ৩ উইকেট নেন কাসুন রাজিথা। আসিথা ফার্নান্ডো ৮০ রানে নেন দুটি উইকেট।