মুমিনুল-শান্তরা পাত্তাই পেলেন না!

ভারত ‘এ’ দলের বিপক্ষে ব্যাটিং-বোলিংয়ে বাজে একটি দিন পার করেছে মুমিনুল-শান্ত-মিঠুন-তাইজুল-খালেদদের নিয়ে গড়া বাংলাদেশ ‘এ’ দল। এই দলে টেস্ট দলের বেশ কিছু ক্রিকেটার থাকলেও ভারত ‘এ’ দলের কাছে পাত্তা পায়নি। প্রথমে ব্যাটিং করতে নেমে নাস্তানাবুদ হয়ে ১১২ রানে অলআউট, পরে সফরকারী ব্যাটাররা তাইজুল-নাঈম-খালেদদের নিয়ে ছেলেখেলায় মেতে ওঠে। ৩৬ ওভার বোলিং করেও বাংলাদেশের বোলাররা সফরকারী দলের একটি উইকেটও তুলতে পারেননি।

কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথম চার দিনের ম্যাচটির প্রথম দিন ভূতুড়ে কেটেছে বাংলাদেশের। টস হেরে ব্যাটিং করতে নেমে নবদ্বীপ সাইনি ও সৌরভ কুমার মিলে বাংলাদেশের ব্যাটিং লাইনআপ গুঁড়িয়ে দেন। অভিজ্ঞ ব্যাটিং লাইনআপ নিয়ে কোনোরকমে ১১২ রান করতে পেরেছে সফরকারীরা। লম্বা সময় ধরে ব্যাটে রান নেই সাবেক অধিনায়ক মুমিনুল হকের। জাতীয় দলের হয়ে লাল বলের ক্রিকেটে ১২ ইনিংস আগে ৮৮ রানের ইনিংস খেলেছিলেন তিনি। এরপর আর রানের দেখা নেই। ভারতের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের আগে ‘এ’ দলের বিপক্ষে প্রথম ইনিংসেও ব্যর্থতার বৃত্তেই আটকে আছেন অভিজ্ঞ এই ব্যাটার।

চার নম্বরে নেমে ১৮ বলে ৪ রান করে আউট হয়েছেন তিনি। দুই ওপেনার মাহমুদুল হাসান জয় (১) ও জাকির হাসান (০) রান আউট হয়েছেন। টপ অর্ডারে খেলা মোহাম্মদ মিঠুন (০) ও জাকির আলীও (৪) ব্যর্থ। টপ অর্ডার ব্যাটারদের মধ্যে কেবল নাজমুল হোসেন শান্ত ১৯ রানের ইনিংস খেলেছেন। ২৬ রানে টপ অর্ডারের ৫ ব্যাটারকে হারনোর পর আসলে করার কিছুই থাকে না। তারপরও মোসাদ্দেক হোসেনের ৮৮ বলে ৬৩ রানের লড়াকু ইনিংসে ৪৫ ওভার পর্যন্ত ব্যাটিং করে বাংলাদেশ সংগ্রহ করতে পেরেছে ১১২।

ভারতের সৌরভ কুমার ২৩ রানে ৪ উইকেট নিয়েছেন। এছাড়া নবদ্বীপ সাইনি ২১ বলে ৩ উইকেট শিকার করেছেন। মুকেশ কুমার ২১ রানে নেন ২ উইকেট।

বাংলাদেশ দলকে ১১২ রানে অলআউট করার পর ব্যাটিংয়ে নেমেও রাজত্ব করেছে ভারত ‘এ’ দল। খালেদ, রেজাউর, তাইজুল, নাঈম ও মোসাদ্দেককে ব্যবহার করে কোনও সাফল্য আদায় করে নিতে পারেননি অধিনায়ক মিঠুন। সফরকারী দুই ওপেনার ৩৬ ওভারে ১২০ রান তুলে দিন শেষ করেছেন। যশস্বী জয়সওয়াল ৬১ ও অভিমন্যু ঈশ্বরন ৫৩ রানে অপরাজিত থাকেন।