মাশরাফিদের হারালো মোহামেডান

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে মাশরাফি বিন মুর্তজার লিজেন্ডস অব রূপগঞ্জকে হারিয়েছে রনি তালুকদার-মাহমুদউল্লাহদের মোহামেডান স্পোর্টিং ক্লাব। সোমবার ফতুল্লা খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে আগে ব্যাটিং করে মোহামেডানকে ১৭৯ রানের লক্ষ্য দেয় লিজেন্ডস অব রূপগঞ্জ। জবাবে রনির ৯২ রানের ইনিংসে দাঁড়িয়ে ৫৬ বল আগে ৬ উইকেটের জয় পেয়েছে ঐতিহ্যবাহী এই ক্লাব। এই জয়ে ৫ ম্যাচে চার জয়ে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের ৫ নম্বরে উঠেছে তারা।

টস জিতে শুরুতে রূপগঞ্জকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছিল মোহামেডান। শামীম হোসেন পাটোয়ারীর হাফ সেঞ্চুরিতে ভর করে লিজেন্ডস অব রূপগঞ্জ ১৭৮ রানের সংগ্রহ দাঁড় করায়। জবাবে ৭ রানে ইমরুল কায়েস (১) ও প্রান্তিক নওরোজ নাবিলের (২) রানে আউটে বিপদে পড়ে যায় মোহামেডান। তৃতীয় উইকেটে রনি তালুকদার ও মাহিদুল ইসলাম অঙ্কনের ১৩৫ রানের জুটিতে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় তারা। অঙ্কন ৭৮ বলে ৫৯ রানে আউট হওয়ার পর আরিফুল ইসলাম (৬) দ্রুত আউট হন। তার পর মাহমুদউল্লাহকে সঙ্গে নিয়ে বাকি পথটা অনায়াসেই পাড়ি দেন রনি। ৪১.৪ ওভারে ৪ উইকেট হারিয়ে মোহামেডান লক্ষ্য ছুঁয়ে ফেলে।

মাহমুদউল্লাহ এক প্রান্তে দাঁড়িয়ে থেকে রনিকে সেঞ্চুরি পেতে সহায়তা করছিলেন। কিন্তু মোহামেডানের লক্ষ্যটা এতই কম ছিল যে, রনিকে আক্ষেপ নিয়েই ফিরতে হয়েছে। মাত্র ৮ রানের জন্য সেঞ্চুরি মিস করছেন তিনি। ১১৪ বলে ৭ চার ও ৪ ছক্কায় নিজের ৯২ রানের ইনিংসটি সাজান এই অভিজ্ঞ ব্যাটার।

মাশরাফি আগের ম্যাচে খেলতে নেমে দারুণ বোলিং করেছিলেন। আজকে ৩ ওভারের বেশি করতে পারেননি। ৩ ওভারে ১১ রান খরচ করে উইকেট শূন্য ছিলেন। আব্দুল হালিম সর্বোচ্চ দুটি উইকেট নিয়েছেন। এছাড়া আল আমিন হোসেন ও শুভগত হোম নিয়েছেন একটি করে উইকেট।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে মোহামেডানের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে খেই হারিয়েছে মাশরাফির দর। ৪৭.১ ওভারে মাত্র ১৭৮ রান তুলতেই অলআউট হয় তারা। একমাত্র শামীম হোসেন পাটোয়ারি কিছুটা প্রভাব বিস্তার করতে পেরেছেন। ৮০ বলে ৪ চার ও ২ ছক্কায় খেলেছেন ৫৯ রানের ইনিংস। চৌধুরী মোহাম্মদ রিজওয়ানের ব্যাট থেকে দ্বিতীয় সর্বোচ্চ ২৫ রান আসে।

মোহামেডানের বোলারদের মধ্যে নাসুম আহমেদ ও আসিফ হাসান প্রত্যেকে তিনটি করে উইকেট নিয়েছেন। এছাড়া কামরুল ইসলাম রাব্বি নেন দুটি উইকেট।