কিউইদের হারিয়ে ফাইনালে ইংল্যান্ড

ফাইনালৈ ইংল্যান্ড আবারও একটি বৈশ্বিক টুর্নামেন্ট, আবার সেমিফাইনাল থেকে বিদায় নিল নিউজিল্যান্ড। বড় ম্যাচে ভালো করতে না পারার হতাশায় আরও একবার ডুবলো কিউই শিবির।
টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টেনে দুর্দান্ত খেলা কিউইরা সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৫৩ রান করে। জবাবে ব্যাট করতে নেমে কিউইদের ফাইনালের স্বপ্ন সমাধিস্থ করেন জ্যাসন রয়। তার ৪৪ বলে ৭৮ রানের ইনিংসে ১৭ বল হাতে রেখে ৭ উইকেটের জয় তুলে নেয় ইংল্যান্ড।

এদিন ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন ইংলিশ অধিনায়ক মরগান। কিউইদের হয়ে ব্যাটিং শুরু করেন মার্টিন গাপটিল এবং কেন উইলিয়ামসন। ইনিংসের শুরু থেকে জ্বলে উঠার ইঙ্গিত দিলেও তৃতীয় ওভারের প্রথম বলেই বিদায় নেন ১২ বলে তিনটি বাউন্ডারিতে ১৫ রান করা গাপটিল। ডেভিড উইলির বলে উইকেটের পেছনে জস বাটলারের গ্লাভসবন্দি হন তিনি।

১০.৩ ওভারে দলীয় ৯১ রানে মঈন আলীর বলে ফিরতি ক্যাচ তুলে বিদায় নেন উইলিয়ামসন। আউট হওয়ার আগে ২৮ বলে ৩২ রান করেন তিনি। কিছুক্ষণ পর সাজঘরে ফেরেন কলিন মুনরোও। দলীয় ১০৭ রানে প্লাঙ্কেটের বলে ক্যাচ তুলে আউট হন তিনি। ৩২ বলে ৪৬ রানের ঝড়ো ইনিংস খেলেন মুনরো।

১৬.৩ ওভারে দলীয় ১৩৪ রানের মাথায় বিদায় নেন টস টেলর (৬)। কিউইদের রানের গতি কমে যায়। এরপর জোড়া আঘাত হানেন স্টোকস। আঠারোতম ওভারের তৃতীয় ও চতুর্থ বলে তিনি সাজঘরে ফেরান লুক রঞ্চি (৩) ও কোরে অ্যান্ডারসনকে (২৩ বলে ২৮)। ফলে কিউইদের বড় সংগ্রহে আশা শেষ হয়ে যায়।

শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৫৩ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। ম্যাচ জিততে ১৫৪ রান প্রয়োজন ইংলিশদের। ইংল্যান্ডের হয়ে ৪ ওভারে ২৬ রানের বিনিময়ে ৩টি উইকেট নিয়েছেন বেন স্টোকস।৪৪ বলে ৭৮ রানের ইনিংস খেলার পথে জ্যাসন রয়

নিউজিল্যান্ডের দেওয়া ১৫৪ রানের টার্গেটে খেলতে দুর্দান্ত শুরু করেন দুই ইংলিশ ওপেনার জ্যাসন রয় ও অ্যালেক্স হেলস। প্রথম ২৬ বল থেকেই তারা তুলে নেন দলীয় ৫০ রান। দলীয় ৮২ রানের মাথায় ফেরেন হেলস। একটি করে চার ও ছক্কায় ১৯ বলে ২০ রান করে বিদায় নেন তিনি। স্যান্টনারের বলে মুনরোর হাতে ধরা পড়েন ইংলিশ এই ওপেনার।

দলীয় ১১০ রানের মাথায় ১৩তম ওভারের প্রথম দুই বলে জোড়া আঘাত হেনে কিউইদের ম্যাচে ফেরান ইস সোধি। একে একে তিনি ফেরান জ্যাসন রয় ও মরগানকে। আউট হওয়ার আগে ৪৪ বলে ৭৮ রানের দুর্দান্ত ইনিংস খেলেন রয়। তার ইনিংসে ছিল ১১টি চার ও দুটি ছক্কার মার।

এরপরে হাল ধরেন জোট রুট ও জস বাটলার। শেষ পর্যন্ত এই দুজনই ইংল্যান্ডকে ফাইনালের পথ দেখান। ২২ বলে ২৭ রানে অপরাজিত থাকেন জো রুট। ১৭ বলে ৩২ রানে অপরাজিত ছিলেন জস বাটলার। শেষ পর্যন্ত ১৭ বল ও ৭ উইকেট হাতে রেখে জয় তুলে নেয় ইংল্যান্ড।

/এমআর/