ক্লাবের মোড়কে দুই দেশের সেমির লড়াই

footballউপমহাদেশীয় দুই প্রতিদ্বন্দ্বী-মালদ্বীপের টিসি স্পোর্টস ক্লাব ও নেপালের মানাং মারসিয়ানদি আগামীকাল সোমবার সন্ধ্যা সাড়ে ৬টায় মুখোমুখি হবে শেখ কামাল আন্তর্জাতিক ফুটবলের প্রথম সেমিফাইনালে। নেপাল ও মালদ্বীপের ফুটবলের মাঝে রয়েছে শত্রুতা, সেই বৈরিতার প্রতিফলন দেখা যাবে চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে।  

রবিবার চট্টগ্রামে প্রথম সেমিফাইনালের সংবাদ সম্মেলনে দুই দলের টিম ম্যানেজমেন্টের কথায়ই ছিল আত্মবিশ্বাস ও প্রতিপক্ষের প্রতি সম্মান ও শ্রদ্ধা। বোঝাই যায় একে অপরকে সমীহ করছে। কারণ শক্তির মানদন্ডে ব্যবধান নেই বললেই চলে। আর উপমহাদেশীয় দল হিসেবে একে অন্যের খেলার ধারা ও কৌশল সম্পর্কেও অবগত। সর্বশেষ সাফ ফুটবল ফাইনালে নেপাল মালদ্বীপকে হারিয়েছিল, দুই দলের একাধিক খেলোয়াড় খেলেছেন সেই ম্যাচ। 

মানাং মারসিয়ানদির জাম্বিয়ান ফরোয়ার্ড আফিজ ওলাওয়ালে ওলাডিপো গ্রুপের শেষ ম্যাচে চট্টগ্রাম আবাহনীর বিপেক্ষ দুটি গোল করে দেখিয়েছেন তার যোগ্যতা। টিসির রক্ষণভাগের সতর্ক নজর থাকবে এই ফরোয়ার্ডের ওপর। ওলাডিপোর ওপর মুহূর্তের মনোসংযোগহীনতা বিপদ ডেকে আনতে পারে তাদের। 

টিসি স্পোর্টস ক্লাবের গোলরক্ষক কিরণ চেমজেংর  কাল হবে ভিন্ন এক অভিজ্ঞতা। নেপাল জাতীয় দলের এক নম্বর গোলরক্ষকের দায়িত্ব হবে নিজ দেশের ও জাতীয় দলের একাধিক খেলোয়াড়ের আক্রমণ ঠেকানো। 

টিসি স্পোর্টস ক্লাবের স্কোরের প্রত্যাশাটা সেন্ট ভিনসেন্ট ফরোয়ার্ড স্টুয়ার্ট কর্নেলিয়াসকে ঘিরে। তার রয়েছে গতি ও নিয়ন্ত্রণ, প্রতিপক্ষের রক্ষণভাগের দূর্বলতা তিনি কাজে লাগাতে সব সময় সজাগ। 

টিসি স্পোর্টসের কোচ নিজাম মোহাম্মদ তার দল নিয়ে সতর্ক, বলেছেন ‘টুর্নামেন্টের সবচেয়ে কঠিন ম্যাচ থেলতে যাচ্ছি আমরা। মানাং শক্তিশালী প্রতিপক্ষ। আমরা গ্রুপ পর্বে গোলের অনেক সুযোগ নষ্ট করেছি, সেমিফাইনালে এই ধারা থেকে বেরিয়ে আসতে চাই। সঙ্গে যোগ করলেন, ‘আমার দল মোটামুটি ভালোই খেলছে, জয়ই আমার একমাত্র লক্ষ্য। প্রতিপক্ষের দূর্বলতার চেয়ে আমি আমার দূর্বলতা নিয়েই বেশি মাথা ঘামাতে চাই। আমাদের খুব গোছানো ফুটবল খেলতে হবে।’ 

মানাং কোচ চিরিং লাপসাং গুরুং মনে করেন তার হারাবার কিছু নেই, ‘টিসি স্পোর্টস ক্লাবের খেলা আমি দেখেছি। তারা ভালো দল তবে অপরাজেয় নয়। শারীরিকভাবে হয়তো তারা একটু এগিয়ে তবে আমরা কৌশলে পিছিয়ে নেই। ফুটবলে ভাগ্যের ছোঁয়াও লাগে একটু, দুই ম্যাচে আমাদের দুটি প্রচেষ্টা বারে লেগে ফিরে আসে, সব কিছু ছাপিয়ে আমরা জয়ের স্বপ্নই দেখছি।’

মঙ্গলবার দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে চট্টগ্রাম আবাহনী ও দক্ষিণ কোরিয়ার পোচেওন সিটিজেন এফসি।

/আরএম/কেআর/