এপ্রিলে হচ্ছে বঙ্গবন্ধু গোল্ড কাপ

বাফুফের কার্যনির্বাহী কমিটির এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী এপ্রিলের তৃতীয় সপ্তাহে বঙ্গবন্ধু গোল্ড কাপ ফুটবলের পরবর্তী আসর আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন(বাফুফে)। বৃহস্পতিবার বাফুফের কার্যনির্বাহী কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

দুপুর ১ টায় শুরু হওয়া এই সভা সন্ধ্যা ছয়টায় শেষ হলেও সভায় বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের আসন্ন নির্বাচনে বাফুফের কাউন্সিলর চূড়ান্ত করা যায়নি। এখানে দুটি কাউন্সিলর পাঠানোর সুযোগ রয়েছে বাফুফের। তাই কারা হবেন দুই কাউন্সিলর? এ নিয়েই মাঝে উত্তপ্ত হয়ে উঠেছিল সভাটি।

সভা শেষে সিনিয়র সহ-সভাপতি আবদুস সালাম মুর্শেদী সিদ্ধান্তগুলো তুলে ধরে এভাবে, ‘আমরা এপ্রিলের তৃতীয় সপ্তাহে বঙ্গবন্ধু গোল্ড কাপ ফুটবলের পরবর্তী আসর আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছি। মোট ছয়টি দল নিয়ে অনুষ্ঠিত হবে এবারের আসর। বাংলাদেশের দুটি দল হলে বিদেশি দল হবে চারটি। আর একটি দল হলে সেক্ষেত্রে বিদেশি দল হবে পাঁচটি। আগামী কয়েক দিনের মধ্যেই আমরা এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেব।’

এছাড়া বাংলাদেশ প্রিমিয়ার লিগে নিজেদের মাঝে রেলিগেশন প্লে-অফ না খেলা দুই দল সকার ক্লাব ফেনী ও উত্তর বারিধারাকে অবনমিত করার সিদ্ধান্ত বহাল রাখা হয় এই সভায়। এই দুই দলই তাদের রেলিগেশনের শাস্তি মওকুফ করার আবেদন জানিয়েছিল। কিন্তু তাতে লাভ হয়নি। উল্টো দিকে দুই বছর আগে বহিষ্কার হওয়া ফরাশগঞ্জ আবার ফিরতে যাচ্ছে দেশের শীর্ষ ফুটবল লিগে।

সভায় নেওয়া আরও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হলো- এবারের বিপিএলে বিদেশি খেলোয়াড়ের সংখ্যা কমিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবার তিনজন খেলোয়াড় নিবন্ধন করাতে পারবে প্রতিটি ক্লাব। তবে মাঠে দুই জনের বেশি নামাতে পারবে না কেউই। এতদিন চারজন নিবন্ধন করিয়ে মাঠে তিন জন রাখতে পারতো ক্লাবগুলো।

এছাড়া ‍বাংলাদেশ চ্যাম্পিয়ন্স লিগে নতুন দল হিসেবে আবির্ভূত হচ্ছে বসুন্ধরা কিংস। আজকেই এই ক্লাবটিকে খেলার স্বীকৃতি দিয়েছে বাফুফে। আজমপুর স্পোর্টিং নামে আরেকটি ক্লাবও আবেদন করেছিল তবে তাদের আবেদনে সাড়া দেয়নি বাফুফে। আরও যাচাই বাছাই করতে সময় নিয়েছে তারা।

সেই লক্ষ্যে এ মাসের ২০ তারিখ থেকে বিপিএলের খেলোয়াড় নিবন্ধন ফর্ম দেওয়া শুরু করবে বাফুফে। ১ এপ্রিল থেকে ৩০ এপ্রিল চলবে বিপিএলের দলবদল। 

/আরএম/এফআইআর/